• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

বরিশালের ৬ আসনে মোট ভোটার ২১ লাখ ৩২ হাজার ৭৪জন, কেন্দ্র ৮২৭

বরগুনার আলো

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২৩  

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ভোটার তালিকা প্রস্তুত করেছে জেলা নির্বাচন অফিস। পাশাপাশি আসন ভিত্তিক ভোট কেন্দ্র,ভোট কক্ষের খসড়া তালিকাও প্রস্তুত করা হয়েছে। নির্বাচন কমিশন ঘোষিত তফশিল অনুযায়ী ভোট গ্রহণ অনুষ্ঠানের সার্বিক সব প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন জেলার সিনিয়র নির্বাচন অফিসার মোঃ ওয়াহিদুজ্জামান মুন্সী।

জেলা নির্বাচন অফিসের তথ্য অনুযায়ী এবার জেলার ৬ আসনে মোট ভোটারের সংখ্যা ২১ লাখ ৩২ হাজার ৭৪ জন। এদের মধ্যে ১০ লাখ ৮৩ হাজার ৩২৪ জন পুরুষ ১০ লাখ ৪৮ হাজার ৭৪৪ জন নারী এবং ৯ জন হিজড়া তথা তৃতীয় লিঙ্গ ভোটার। জেলায় সম্ভাব্য স্থায়ী ভোট কেন্দ্রের সংখ্যা ৮২৭ টি এবং স্থায়ী-অস্থায়ী মিলিয়ে মোট ভোট কক্ষের সংখ্যা ৪ হাজার ৯৭১ টি।

আগৈলঝাড়া-গৌরনদী উপজেলা মিলিয়ে বরিশাল-১ আসন। এ আসনে মোট ভোটার ৩ লাখ ৪৩ হাজার ৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫৩ হাজার ৭৫৬ জন। নারী ভোটার ১ লাখ ৫০ হাজার ৫৪৭ জন। এই আসনে মোট ভোট কেন্দ্র হিসাবে ৫২টি প্রতিষ্ঠান নির্ধারন করা হয়েছে। উজিরপুর-বানারীপাড়া উপজেলা নিয়ে বরিশাল-২ আসন। এই আসনে মোট ভোটার ৩ লাখ ৫৮ লাখ ২৪২ জন। এই আসনে পুরুষ ভোটার ১ লাখ ৮২ হাজার ৩৬৪ জন। নারী ভোটার ১ লাখ ৭৫ হাজার ৮৭৭ জন এবং হিজড়া ভোটার  ১ জন।

মুলাদী-বাবুগঞ্জ নিয়ে বরিশাল-৩ আসন। এই আসনে মোট ভোটার ৩ লাখ ১০ হাজার ১২৬ জন। পুরুষ ভোটার ১ লাখ ৫৬ হাজার ৮৪৫ জন। নারী ভোটার  ১ লাখ ৫৩ হাজার ২৮০ এবং হিজড়া ভোটার ১ জন।

মেহেন্দীগঞ্জ-হিজলা উপজেলা নিয়ে গঠিত বরিশাল-৪ সংসদীয় আসন। নদীবেষ্টিত এই আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৯৫ হাজার ৩৭৬ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫ হাজার ১৩৬ জন। নারী ভোটার ১ লাখ ৯০ হাজার ২৩৯ জন এবং হিজড়া ভোটার ১ জন।

বরিশাল মহানগর ও সদর উপজেলা নিয়ে বরিশাল সদর-৫ আসন। জেলার ৬ আসনের মধ্যে  সব চেয়ে বেশী ভোটার সংখ্যা এই আসনে। এখানে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৬৮ হাজার ৫৬৩ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৩৫ হাজার ৬৪৯ জন। নারী ভোটার ২ লাখ ৩২ হাজার ৯১১ জন এবং হিজড়া ভোটার ৩ জন।

মাত্র একটি উপজেলা (বাকেরগঞ্জ) নিয়ে বরিশাল-৬ আসন। এই আসনে  মোট ভোটার ২ লাখ ৯৫ হাজার ৪৬৪ জন। এদের মধ্যে ১ লাখ ৪৯ হাজার ৫৭৪ জন পুরুষ। ১ লাখ ৪৫ হাজার ৮৮৭ জন নারী এবং ৩ জন হিজড়া ভোটার রয়েছে।

বরিশাল জেলার সিনিয়র নির্বাচন অফিসার মোঃ ওয়াহিদুজ্জামান মুন্সী বলেন, যে তালিকাটি আমরা প্রস্তুত করেছি তা ৩০ নভেম্বর কমিশনে প্রেরণ করা হবে। এর পর কমিশন থেকে যে তালিকা পাঠানো হবে সেটাই হবে চূড়ান্ত তালিকা। তবে ভোটার তালিকা অনেকটা চূড়ান্তই বলা চলে। ভোট কেন্দ্র ও ভোট কক্ষে কিছুটা পরিবর্তন আসতে পারে। তিনি আরো বলেন, ঘোষিত তফশিল অনুযায়ী আমরা নির্বাচনের সার্বিক প্রস্তুতি চালিয়ে যাচ্ছি। আশা করছি জেলায় সুষ্ঠু ও শান্তিপূর্ন পরিবেশে সবার সহযোগীতায় একটি সুন্দর নির্বাচন উপহার দিতে পারব।

বরগুনার আলো