• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

আজ বিশ্ব পরিবেশ স্বাস্থ্য দিবস

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২১  

বিশ্ব পরিবেশ স্বাস্থ্য দিবস আজ। ২০১১ সাল থেকেই ২৬ সেপ্টেম্বর বিশ্ব পরিবেশ স্বাস্থ্য দিবস হিসেবে পালিত হয়ে আসছে। ৪৪টি দেশের সংগঠন 'ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ এনভায়রনমেন্ট হেলথ' এই দাবিস পালন শুরু করে। এই দিবসের মূল লক্ষ্য পরিবেশের স্বাস্থ্যের বিষয়ে জনসাধারণকে অবগত এবং সচেতন করা।

প্রতি বছরই একটি নতুন প্রতিপাদ্যের মাধ্যমে পালিত হয় বিশ্ব পরিবেশ স্বাস্থ্য দিবস। ২০২১ সালে দিবসের প্রতিপাদ্য হলো - 'স্বাস্থ্যকর সম্প্রদায় গড়ে তুলতে ও বিশ্বের সুস্থতার স্বার্থে পরিবেশের স্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়া।' 'বিশ্বের সুস্থতা' বলতে মাহামারি থেকে মুক্তির কথা বলা হয়েছে।

এই বিষয়ে 'ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ এনভায়রনমেন্ট হেলথ' সংগঠনের প্রধান সুজানা প্যাইক্সো বলেন, 'বিশ্বের জন্য এটা বোঝা খুবই প্রয়োজন যে পরিবেশ, স্বাস্থ্য এবং অর্থনীতির মধ্যে একটি অবিচ্ছেদ্য সংযোগ রয়েছে। অতএব, পরিবেশগত স্বাস্থ্য কর্মী এবং আমাদের সংস্থার সহযোগিতায় সুস্থ এবং সবুজ বিশ্বকে পুনরুদ্ধারের লক্ষ্যে বিনিয়োগ করা গুরুত্বপূর্ণ। এই ভেবেই আমরা এই বছরের জন্য থিম নির্বাচন করেছি।'

উল্লেখ্য, 'ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ এনভায়রনমেন্ট হেলথে'র সদর দফতর লন্ডনে। ১৯৮৬ সালে সংগঠনটি প্রতিষ্ঠিত হয়েছিল। এর কাজ পরিবেশগত স্বাস্থ্যের উপর বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত গবেষণার উপর নজর রাখা। তাছাড়া একই বিষয়ে সচেতনতা বৃদ্ধি করা।

বরগুনার আলো