• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

‘ঢামেককে পৃথিবীর অন্যতম মেডিকেল কলেজে পরিণত করা হবে’

বরগুনার আলো

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২১  

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালকে পৃথিবীর অন্যতম একটি মেডিকেল কলেজ হাসপাতালে পারিণত করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, নতুন করে এই হাসপাতালে পাঁচ হাজার আধুনিক শয্যা করা হচ্ছে। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যেই ২০ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছেন।

মঙ্গলবার (০৭ ডিসেম্বর) দুপুরে ঢাকা মেডিকেল কলেজ ও ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়া পেরেলম্যান স্কুল অব মেডিসিন কর্তৃক আয়োজিত কারেকশন অব দি সার্টিফিকেশন প্রোগ্রাম ইন ইমারজেন্সি মেডিসিনে (সিপিইএম) তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ঢামেকে অত্যাধুনিক জরুরি বিভাগ চালু করাসহ উন্নত পরীক্ষার ব্যবস্থা ও সব ধরনের সুযোগ সুবিধা বৃদ্ধি করা হবে। একই সঙ্গে দেশের আট বিভাগেই আটটি ১৫ তলা বিশিষ্ট ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, ডায়ালাইসিস সুবিধাসহ অতি উন্নতমানের হাসপাতাল নির্মাণকাজ চলমান রয়েছে। এসব কাজের মাধ্যমে প্রধানমন্ত্রী চান ঢাকার উপর চাপ কমিয়ে চিকিৎসা ব্যবস্থাকে ডিসেন্ট্রালাইজড করতে।

তিনি বলেন, আরেকটি খুশির কথা হলো, আজ একনেক সভায় প্রধানমন্ত্রী আট বিভাগেই বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি চিকিৎসা ব্যবস্থা করার অনুমোদন দিয়েছেন। একইসঙ্গে দেশের গোটা স্বাস্থ্যখাতকে ডিজিটালাইজড করার কাজটিও প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন। আশা করা যাচ্ছে, আগামী সময়ে দেশের মানুষ উন্নত ও ঢাকার মানের একই রকম চিকিৎসা সুবিধা নিজ নিজ এলাকা থেকেই পাবেন।

করোনায় অনেক ক্ষতির মধ্যেও দেশের মানুষের স্বাস্থ্যখাতের প্রতি বিশেষ দৃষ্টিপাত ও হাসপাতাল ব্যবস্থাপনাসহ সমগ্র চিকিৎসাখাতের উন্নয়নে প্রধানমন্ত্রী নিরলস কাজ করে যাচ্ছেন বলে উল্লেখ করে জাহিদ মালেক। তিনি বলেন, আইসিইউ ব্যবস্থা, অক্সিজেন উৎপাদন ব্যবস্থা, সেন্ট্রাল অক্সিজেন, শয্যাসংখ্যা বৃদ্ধিসহ নানারকম ভালো উদ্যোগ এই করোনার সময়েই নেওয়া হয়েছে।

দেশের স্বাস্থ্যখাত এই মহামারিকে যেভাবে মোকাবিলা করেছে তাকে পৃথিবীর কাছে একটি দৃষ্টান্ত হিসেবে উল্লেখ করেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, যেখানে বিশ্বের শক্তিধর দেশগুলি করোনা মোকাবিলা করতে এখনো হিমশিম খাচ্ছে সেখানে বাংলাদেশ নিয়ন্ত্রণে রেখেছে। এর মাধ্যমে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে বিরাট ভূমিকা রেখে চলেছে বলে জানান জাহিদ মালেক।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডা. টিটু মিয়ার সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার, স্বাস্থ্যশিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, ঢামেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হাসান প্রমুখ।

বরগুনার আলো