• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

৯৯৯ এর দুই নারী কনস্টেবল পেলেন পিপিএম পদক

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২২  

অসামান্য দক্ষতা ও কাজের স্বীকৃতি স্বরূপ জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯ এর দুই নারী কনস্টেবল পপি আক্তার ও কাজল রেখাকে রাষ্ট্রপতি পুলিশ পদক (সেবা) দেওয়া হয়েছে। পিপিএম (সেবা) পুলিশ সদস্যদের জন্য অত্যন্ত সম্মানজনক ও মর্যাদাপূর্ণ। রোববার (২৩ জানুয়ারি) দুপুরে জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯ এর পুলিশ পরিদর্শক আনোয়ার সাত্তার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, অসামান্য কাজের স্বীকৃতি স্বরূপ জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর কলটেকার কনস্টেবল পপি আক্তার ও কনস্টেবল কাজল রেখা পিপিএম (সেবা) পদকে ভূষিত হয়েছেন। আজ দুপুরে রাজারবাগে অনুষ্ঠিত পুলিশ সপ্তাহে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল তাদের এই পদক পড়িয়ে দেন।

তাদের পদক প্রাপ্তিতে জাতীয় জরুরি সেবা ৯৯৯ পরিবার অত্যন্ত আনন্দিত ও গর্বিত বলেও তিনি জানান।

এদিকে রোববার (২৩ জানুয়ারি) সকালে পুলিশ সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্যে জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯ এর বিষয়ে বলেন, জরুরি সেবা ৯৯৯ চালু করার ফলে আজকে পুলিশ বাহিনী দ্রুত সেবায় মানুষের পাশে দাঁড়াতে পারছে। যে করণে আজকে মানুষের মধ্যে একটা আস্থা ও বিশ্বাস সৃষ্টি হয়েছে।

২০১৭ সালের ১২ ডিসেম্বর ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও জরুরি পুলিশ সেবা পেতে জাতীয় হেল্প ডেস্ক হিসেবে ৯৯৯ নম্বরটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

টোল ফ্রি হিসেবে ৯৯৯ নম্বরে ফোন করে যে কোনো নাগরিক পুলিশ, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স-সেবা নিতে পারবেন। ৯৯৯ এ ফোন করতে কোনো নাগরিককে কল চার্জ হিসেবে কোনো রকম খরচ দিতে হয় না। কোনো অপরাধ ঘটতে দেখলে, প্রাণনাশের আশঙ্কা দেখা দিলে, কোনো হতাহতের ঘটনা চোখে পড়লে, দুর্ঘটনায় পড়লে, অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে, জরুরিভাবে অ্যাম্বুলেন্সের প্রয়োজন হলে ৯৯৯ নম্বরে ফোন করে সাহায্য চাওয়া যায়। জরুরি প্রয়োজনে ৯৯৯ কলারের ফোন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে সংযুক্ত করে দেয়। আবার অনেক সময় জরুরি সেবার জন্য ৯৯৯ নিজ উদ্যোগে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানকে অবহিত করে থাকে। মোবাইল ফোন ও টেলিফোন উভয় মাধ্যমে ৯৯৯ নম্বরে ফোন করা যায়।

বরগুনার আলো