• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

খিলক্ষেতে বোমা হামলা: ৫ জেএমবির ১২ বছরের দণ্ড

বরগুনার আলো

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০১৯  

রাজধানীর খিলক্ষেতে বোমা হামলার ঘটনায় ৫ জেএমবি সদস্যকে ১২ বছরের কারাদণ্ড দিয়েছেন ঢাকার একটি আদালত। ২০০৫ সালের ১৭ আগস্ট দেশজুড়ে সিরিজ বোমা হামলার অংশ হিসেবে খিলক্ষেতে ওইদিন এ হামলা চালানো হয়েছিল। 

রোববার (২২ সেপ্টেম্বর) স্পেশাল ট্রাইব্যুনাল-২ এর বিচারক মো. আল মামুন তিন আসামির উপস্থিতিতে এ রায় দেন। আদালতে উপস্থিত ছিলেন- আব্দুল্লাহ আল সুহাইল, আব্দুর রহমান মাসুক এবং নূরুল ইসলাম ওরফে উজ্জল।  

দণ্ডপ্রাপ্ত বাকি দুই আসামি হলেন-হাবিবুর রহমান হাবিব ও মো. মুসা ওরফে মোস্তাফিজুর রহমান পলাতক রয়েছে। 

রায়ে একই সঙ্গে আদালত প্রত্যেককে ৩০ হাজার টাকা করে জরিমানা করেছেন। অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।   

রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. শাহাবুদ্দিন জানান, জেএমবির সুরা সদস্য আতাউর রহমান সানিও এই মামলার আসামি ছিলেন। তবে এর আগেই অন্য মামলায় মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় তাকে এই মামলা থেকে বাদ দেওয়া হয়।

মামলার বিবরণীতে জানা যায়, ২০০৫ সালে ১৭ আগস্ট আসামিরা ঢাকার খিলক্ষেত ওভারব্রিজের কাছে বোমা বিস্ফোরণ ঘটায়। ওই ঘটনায় খিলক্ষেত থানার তৎকালীন এএসআই কাউছার আলম বাদী হয়ে একটি মামলা দায়ের করেন।  

২০০৫ সালের ২ নভেম্বর এই ৫ আসামির বিরুদ্ধে বিস্ফোরক দ্রব্য আইনের ৩ ও ৬ ধারায় চার্জশিট দাখিল করা হয়। ওই বছরের ২০ নভেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ করেন আদালত। 

এরপর আরও দুই দফায় দেওয়া সম্পূরক অভিযোগপত্রে আবদুল্লাহ আল সুহাইলকে অভিযুক্ত করা হয়। ২০০৬ সালের ১২ জুন তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

মামলায় মোট ১৯ জন বিভিন্ন সময় সাক্ষ্য দেন। এরপর মামলার যুক্তিতর্ক শুনানি শেষে এই রায় দিয়েছেন আদালত। 

বরগুনার আলো