• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

নিষেধাজ্ঞায় অভয়াশ্রমে মাছ শিকার ১৪ জেলের কারাদন্ড

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২৪  

নিষেধাজ্ঞা অমান্য করে অভয়াশ্রমে জাল ফেলার অপরাধে পটুয়াখালীতে ১৪ জেলেকে ৭ দিনের কারাদন্ড ও ৪ জেলেকে ৮ হাজার টাকা করে অর্থদন্ড প্রদান করা হয়েছে। সোমবার জেলার বাউফল, দশমিনা ও গলাচিপা উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া তেঁতুলিয়া নদীতে অভিজান চালিয়ে জেলেদের এ দন্ড দেয়া হয়। জেলা সিনিয়র মৎস কর্মকর্তা কামরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

কামরুল ইসলাম বলেন, মার্চ এপ্রিল দুইমাস ভোলার ভেদুরিয়া থেকে পটুয়াখালীর চর রুস্তম পর্যন্ত তেঁতুলিয়া নদীর ১০০ কিলোমিটার অংশে মাছের অভয়াশ্রম রক্ষায়  মাছ ধরার উপর নিষেধাজ্ঞা চলছে। এ নিষেধাজ্ঞা সফল করার লক্ষ্যে জেলেদের সচেতন করা সহ নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এ সময়ে মাছ শিকার না করলে প্রজননের পাশাপাশি  মাছ বৃদ্ধির সুযোগ পাবে। এতে নদ নদীতে মাছের প্রাচুর্যতা বৃদ্ধি পাবে এবং জেলেরা পরবর্তীতে প্রচুর পরিমাণ মাছ পাবে। অধিকাংশ জেলেরা মৎস্য বিভাগের সঙ্গে একমত পোষণ করে নিষেধাজ্ঞা কালীন সময়ে মাছ ধরা থেকে বিরত থাকে। কিন্তু কিছু দুষ্ট চক্র অধিক লাভের আশায় অথবা অভাবের তাড়নায় এ সময় জাল ফেলে। অভিযান চালিয়ে আমরা তাদের জাল ধ্বংস করা সহ তাদের আটক করে সাজা বা জরিমানা করে থাকি।

এরই ধারাবাহিকতায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতায় অভিযান চালিয়ে  জেলার বাউফল উপজেলার ৮ জন দশমিনা উপজেলার ৬ জন এবং গলাচিপা উপজেলার ৪ জেলেকে আটক করে মোবাইল কোর্টের মাধ্যমে সাজা ও জরিমানা করা হয়। নিষেধাজ্ঞা কালীন সময়ে এ অভিযান অব্যাহত থাকবে।
 

বরগুনার আলো