• শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২১ ১৪২৯

  • || ১১ রজব ১৪৪৪

বরগুনার আলো
ব্রেকিং:
জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে আসিনি: প্রধানমন্ত্রী সবাইকে হিসাব করে চলার অনুরোধ প্রধানমন্ত্রীর উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী ক্রীড়া শিক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী জনস্বাস্থ্য নিশ্চিতে নিরাপদ ও পুষ্টিকর খাদ্যের বিকল্প নেই জনগণকে বিশ্বাস করি, তারা যদি চায় আমরা থাকবো: প্রধানমন্ত্রী ২০২২-২৩ অর্থবছরে ১০ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স এসেছে ভাষা-সাহিত্য চর্চাও ডিজিটাল করার পরামর্শ প্রধানমন্ত্রীর রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ মানহীন শিক্ষায় উচ্চশিক্ষিত বেকার বাড়ছে: রাষ্ট্রপতি মুসলিম উম্মাহকে ফিলিস্তিনের পাশে দাঁড়ানোর আহ্বান দেশের ব্যাপক উন্নয়ন বিবেচনায় নিতে দেশবাসীর প্রতি আহ্বান গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই মানুষের উন্নতি হয়: প্রধানমন্ত্রী আমি জোর করে দেশে ফিরেছিলাম, আ.লীগ পালায় না: শেখ হাসিনা আজ ১১ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ সন্ত্রাস রুখে দিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ সারদায় কুচকাওয়াজে প্রধানমন্ত্রীকে অভিবাদন বাংলাদেশ পুলিশ শান্তি-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করছে

আইডি হ্যাক করে জন্মনিবন্ধন জালিয়াতি করতেন তারা

বরগুনার আলো

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩  

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)র বিভিন্ন ওয়ার্ডের জন্মনিবন্ধন আইডি হ্যাক করে এ পর্যন্ত ৫ হাজারের বেশি জন্মনিবন্ধন তৈরি করে হ্যাকার চক্র। এই জালিয়াতি চক্রের ৪ সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার (২৪ জানুয়ারি) সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) ডা. মঞ্জুর মোর্শেদ। 

তিনি জানান, সোমবার (২৩ জানুয়ারি) রাতে চট্টগ্রাম নগরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম বিভাগের সদস্যরা তাদের গ্রেপ্তার করে। এ সময় তাদের কাছ থেকে সনদ জালিয়াতিতে ব্যবহৃত চারটি সিপিইউ, তিনটি মনিটর, একটি স্ক্যানারসহ প্রিন্টার ও দুটি প্রিন্টার এবং চারটি মোবাইল ফোন জব্দ করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন মো. জহির আলম (১৬), মোস্তাকিম (২২), দেলোয়ার হোসাইন সাইমন (২৩) ও মো. আব্দুর রহমান আরিফ (৩৫)। 

উপ-পুলিশ কমিশনার (ডিসি) ডা. মঞ্জুর মোর্শেদ বলেন, দীর্ঘদিন ধরে একাধিক গ্রুপ সনদ জালিয়াতির এ কাজ চালিয়ে আসছে। এ ধরনের চক্রের সদস্য ৩০ থেকে ১০০ জন। তারা প্রতিটি ভুয়া জন্মনিবন্ধন সনদ করতে ৫০০ থেকে ৮০০ টাকা নেয়। পরবর্তীতে সরকারের নির্ধারিত ওয়েবসাইটে ভুয়া ঠিকানা ব্যবহার করে প্রাথমিক নিবন্ধন করে এবং ওই তথ্য হ্যাকারকে দিয়ে দেয়। হ্যাকাররা জন্মনিবন্ধন সার্ভারে গিয়ে জাল সনদ তৈরি করে পরে এই চক্রের সদস্যদের কাছে পাঠায়।

তিনি আরও বলেন, ‘জিজ্ঞাসাবাদে জালিয়াতি চক্রের সদস্যসরা এ পর্যন্ত তারা ৫ হাজারের বেশি জন্ম নিবন্ধন সনদ তৈরি করেছে বলে স্বীকার করেছে। তাদের কাছ থেকে জব্দকৃত ডিভাইস প্রাথমিকভাবে পরীক্ষা করে সত্যতা পাওয়া গেছে। তাদের বিরুদ্ধে ১৩ নম্বর পাহাড়তলী ওয়ার্ডের জন্মনিবন্ধন সহকারী মো. আনোয়ার হোসেন বাদি হয়ে খুলশী থানায় একটি মামলা দায়ের করেছেন। এই চক্রের অন্যান্য সদস্যদের গ্রেপ্তারে অভিযান চলমান রয়েছে।’

উল্লেখ্য, গত পনেরো দিনে চট্টগ্রাম সিটি করপোরেশনের পাঁচটি ওয়ার্ডে আইডি হ্যাক করে জন্মনিবন্ধন সনদ নেওয়ার ঘটনা ঘটেছে। এসব ওয়ার্ডের আইডি হ্যাক করে ইস্যু করা হয় ৫৪৭টি জন্মনিবন্ধন সনদ। তবে বিষয়টি জানাজানি হয় চারদিন আগে। সনদ বাবদ জমা হওয়া অর্থ ও সংখ্যা যাচাই করতে গিয়ে আইডি হ্যাকড হওয়ার বিষয়টি বুঝতে পারেন সংশ্লিষ্টরা।

বরগুনার আলো