• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী

দ্রুতগতিতে এগোচ্ছে রূপপুর প্রকল্পের কুল্যান্ট পাম্প নির্মাণ

বরগুনার আলো

প্রকাশিত: ৩ মার্চ ২০২০  

পরমাণু প্রকল্প সংশ্লিষ্ট প্রতিষ্ঠান রাশিয়ার ‘এইএম টেকনোলজি’র পেত্রাজাভোদস্ক শাখায় দ্রুত গতিতে এগিয়ে চলছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ১ নম্বর ইউনিটের প্রয়োজনীয় কুল্যান্ট পাম্পের নির্মাণ কাজ। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা ব্যাবস্থায় এই কুল্যান্ট পাম্প একটি জরুরি অংশ।

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, এরই মাঝে কুল্যান্ট পাম্পের গোলাকার কেসিংয়ের ওয়েল্ডিং কাজ সম্পন্ন হয়েছে। কেসিংয়ের সঙ্গে ডিসচার্জ ও সাকশন পাইপের ওয়েল্ডিং কাজও চলছে। ভলগাদন্সক শাখা থেকে প্রয়োজনীয় কিছু যন্ত্রাংশ ইতোমধ্যেই কারখানায় পৌঁছেছে এবং খুব শিগগিরই পরীক্ষা-নিরীক্ষার পর এগুলো কেসিংয়ের সঙ্গে ওয়েল্ডিং করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।  

রিয়্যাক্টরে তাপ শোষণ করে কুল্যান্ট বা শীতলীকরণ পদার্থ উত্তপ্ত হয়ে উঠলে, তা বাষ্প জেনারেটরে নেওয়ার জন্য ব্যবহৃত হয় কুল্যান্ট পাম্প। পাম্পগুলোর উচ্চচাপ ১৬০ অ্যাটমোস্ফেয়ার। এগুলো উচ্চতাপে (৩০০’সে.) কাজ করতে সক্ষম। প্রতিটি কুল্যান্ট পাম্পের কেসিংয়ের ওজন ৩১ টনেরও বেশি। এগুলো উচ্চতায় ৩.৫ মিটার ও প্রস্থে ৩ মিটারেরও বেশি।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে ৩+ প্রজন্মের দু’টি রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর স্থাপন করা হবে। এ রিয়্যাক্টর সব ধরনের আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণ করে থাকে।

এইএম টেকনোলজি রোসাটমের যন্ত্রপাতি নির্মাণ শাখা 'এটমএনার্গোমাস’র অধীনস্ত একটি প্রতিষ্ঠান। এটমএনার্গোমাস রূপপুর প্রকল্পের রিয়্যাক্টর হলের একমাত্র নির্মাতা। এ প্রতিষ্ঠানটি টার্বাইন আইল্যান্ডের অধিকাংশ যন্ত্রপাতিও সরবরাহ করছে।

বরগুনার আলো