• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

পেট্রোবাংলাকে আগাম কর অব্যাহতি দিলো এনবিআর

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ মে ২০২০  

পেট্রোবাংলাকে এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) আমদানির বিপরীতে আগাম কর অব্যাহতি দেওয়া হয়েছে। এ ব্যাপারে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রথম সচিব কাজী ফরিদ উদ্দীনের সই করা বিশেষ আদেশ জারি করা হয়েছে মঙ্গলবার (১২ মে)।

আদেশে বলা হয়েছে, সরকারি সংস্থা হিসেবে পেট্রোবাংলা কর্তৃক আমদানি করা এলএনজির বিপরীতে আগাম কর পরিশোধ করতে হবে না। কিন্তু এই প্রজ্ঞাপন জারির পূর্বে এলএনজির যেসব চালান আমদানি করা হয়েছিল, সেসব চালানের ক্ষেত্রে আমদানি পর্যায়ে ৫ শতাংশ আগাম কর আরোপিত হবে।

এতে আরও বলা হয়, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ধারা ১২৬ এর উপধারা (৩) ক্ষমতাবলে পেট্রোবাংলা ২০১৯ সালের ১৩ অক্টোবরের পূর্বে এলএনজির যে সব চালান আমদানি করেছে, শুধু সেই সব চালানের বিপরীতে প্রযোজ্য আমদানি পর্যায়ে ৫ শতাংশ আগাম কর হতে অব্যাহতি প্রদান করা হলো।

এর আগে, ২০১৯ সালের ১৩ অক্টোবর এক প্রজ্ঞাপনের মাধ্যমে সরকারি, আধা-সরকারিসহ বেশ কয়েকটি সংস্থার আমদানি করা পণ্যে আগাম কর অব্যাহতি দেওয়া হয়।

এনবিআর সূত্র বলছে, ২০১৮ সালের আগস্ট মাস থেকে এলএনজি আমদানি শুরু হয়। সরকারের পাশাপাশি ব্যক্তি খাতের ব্যবসায়ীদের এলএনজি আমদানির সুযোগ রয়েছে। পরে প্রধানমন্ত্রীর নির্দেশে শুধু গ্রাহক পর্যায়ে সরবরাহের ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট বহাল রেখে ৯৩ দশমিক ২৪ শতাংশ সম্পূরক শুল্ক, ১৫ শতাংশ আমদানি ভ্যাট ও ৫ শতাংশ আমদানি শুল্কের শতভাগ অব্যাহতি দেওয়া হয়। এছাড়া অগ্রিম ব্যবসা কর ৫ থেকে ২ শতাংশে নামিয়ে আনা হয়।

 

বরগুনার আলো