• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

১৫ মেডিকেল কলেজের ১৬৫ শিক্ষার্থীর ‘স্কিল স্কুল এন্ড ওয়ার্কশপ

বরগুনার আলো

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৯  


ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ মেডিকেল স্টুডেন্টস এসোসিয়েশন (আইএফএমএসএ) বাংলাদেশের উদ্যোগে আয়োজিত দুই দিনব্যাপী ‘স্কিল স্কুল এন্ড ওয়ার্কশপ কার্নিভাল’ শীর্ষক অনুষ্ঠান শেষ হলো। মেডিকেল শিক্ষার্থীদের পাঠ্যবই বর্হিভূত জ্ঞানার্জন, ব্যবহারিক ক্ষেত্রের বিভিন্ন বিষয়ে দক্ষতা বৃদ্ধি এবং ভবিষ্যতে একজন প্রতিশ্রুতিশীল ও সময়োপযোগী চিকিৎসক গড়ার লক্ষ্যে এ অনুষ্ঠান আয়োজন করা হয়। 

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) কনফারেন্স হলে অনুষ্ঠিত কার্নিভালে সারাদেশের ১৫টি মেডিকেল কলেজের বিভিন্ন বর্ষের ১৬৫ জন শিক্ষার্থী এবং ইন্টার্ন ডাক্তার অংশগ্রহণ করেন। প্রথমদিন সকাল থেকে দুপুর পর্যন্ত অনুষ্ঠিত হয় তিনটি কর্মশালা। এর মধ্যে ‘ইমার্জেন্সি মেডিকেল ট্রেইনিং ওয়ার্কশপ’ পরিচালনা করেন বিশেষজ্ঞ চিকিৎসক ডা. রিভুরাজ চক্রবর্তী ও ডা. মাসুদ করিম। নিষ্পাপ অটিজম ফাউন্ডেশনের অটিস্টিকস বাচ্চাদের পরিচর্যা বিষয়ক ওয়ার্কশপ পরিচালনা করেন চমেক হাসপাতালের শিশুস্বাস্থ্য বিভাগের অধ্যাপক ডা. বাসনা রানী মুহুরি, ‘প্রয়োজনীয় সফটওয়্যার স্কিলস বিষয়ক ওয়ার্কশপ’ পরিচালনা করেন আইএফএমএসএ বাংলাদেশের সেক্রেটারি জেনারেল আজমাইন ইকতেদার এবং ‘কিভাবে একজন ভালো চিকিৎসক হওয়া যায়’ শীর্ষক সেমিনারে বক্তব্য রাখেন অধ্যাপক ডা. সুযত পাল ও ডা. মেহেরুন্নেসা খানম। 

দ্বিতীয় দিন সকালে ‘ইন্টারপ্রিটেশন অফ ইসিজি’ শীর্ষক সেশনে বক্তব্য রাখেন চমেক হাসপাতালের হৃদরোগ বিভাগের  সহযোগী অধ্যাপক ডা. আনিসুল আওয়াল। বিকালে ‘ডিপ্রেশন এবং দুশ্চিন্তা বিষয়ক সেশন পরিচালনা করেন ডা. পঞ্চানন আচার্য, ‘যোগাযোগ-উপস্থাপনা-নেতৃত্ব’ শীর্ষক সেশনে পরিচালনা করেন ডা. আদনান মানান এবং ‘আন্তর্জাতিক সংস্থায় পেশাগত সুযোগ’ বিষয়ক সেশন পরিচালনা করেন ডা. সরোয়ার আলম ও ডা. গোলাম দস্তগীর প্রিন্স। এছাড়া ‘দ্য লেবার রুম’ শীর্ষক শর্টফিল্ম তৈরি করে বিজয়ী হয় বারিন্দ মেডিকেল কলেজ, শ্রেষ্ঠ অভিনেতা হিসাবে বিজয়ী হন ঢামেকের শিক্ষার্থী মেহরাব এবং শ্রেষ্ঠ অভিনেত্রী বিজয়ী হন চমেকের মালিহা।  
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইএফএমএসএ বাংলাদেশের সাবেক সেক্রেটারি জেনেরাল ডা. আমিনুল কিবরিয়া, স্ট্যান্ডিং কমিটি অব হিউম্যান রাইটস এন্ড পিসের সাবেক ন্যাশনাল অফিসার ডা.সৈয়দা নাজমুন নাহার ও চমেক ইন্টার্ন চিকিৎসক পরিষদের সদস্য সচিব ডা. সাইফুল ইসলাম মুরাদ প্রমুখ।

বরগুনার আলো