• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

চলে গেলেন জাপানের শান্তিকামী নির্মাতা নোবুহিকো ওবায়াশি

বরগুনার আলো

প্রকাশিত: ১২ এপ্রিল ২০২০  

জাপানের বিখ্যাত ‘যুদ্ধবিরোধী’ ও ‘শান্তিকামী’ চিত্রনির্মাতা নোবুহিকো ওবায়াশি মারা গেছেন। চলচ্চিত্রের মধ্য দিয়ে যুদ্ধের ভয়াবহতা তুলে ধরে দারুণ প্রশংসিত ছিলেন তিনি। চলচ্চিত্রের শক্তি কতটা প্রভাবশালী হতে পারে তা তিনি বুঝিয়ে গেছেন নিজের কর্মের মধ্য দিয়ে। 

ওবায়াশির সর্বশেষ সিনেমা ‘ল্যাবিরিন্থ অব সিনেমা’র অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয়, এই প্রখ্যাত পরিচালক ৮২ বছর বয়সে গত শুক্রবার মারা গেছেন।

২০১৬ সালে ওবায়াশির ক্যান্সার ধরা পড়ে। ধরা পড়ার আগেই অনেক দেরি হয়ে যায়। ক্যান্সারের সংক্রমণ শেষ পর্যায়ে ছিল। বলা হয়েছিল, আর মাত্র কয়েকমাস বাঁচবেন তিনি। তবে ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করেও তিনি বেঁচে ছিলেন আরও চার বছর। সে অবস্থাতেই তিনি হুইলচেয়ার ব্যবহার করে কাজ চালিয়ে গেছেন।

ব্যতিক্রমী একটি ঘটনা জড়িয়ে আছে তার সর্বশেষ সিনেমাটি ঘিরে। আর তা হলো, তিনি সিনেমাটি মুক্তি দিতে চেয়েছেন সেদিনই, যেদিন তার মৃত্যু হবে। সে হিসেবে শুক্রবারেই ‘ল্যাবিরিন্থ অব সিনেমা’ মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাস মহামারির কারণে সব প্রেক্ষাগৃহ বন্ধ থাকায় আপাতত মুক্তি দেওয়া হচ্ছে না। 

গত বছর টোকিও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ল্যাবিরিন্থ অব সিনেমা’ প্রদর্শিত হয়েছিল। তখনই ভূয়সী প্রশংসা পেয়েছে সিনেমাটি। ওই উৎসবে তার অনেকগুলো সিনেমা দেখানো হয়। আর তাকে সম্মানিত করা হয় ‘সিনেমাটিক ম্যাজিসিয়ান’ খেতাবে। 

১৯৩৮ সালে ছিল তার জন্ম। জন্মের পরপরই তিনি দেখেছেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহতা। প্রতিবেশী দেশের ওপর জাপানের আগ্রাসন দেখেছেন। এরপর জাপানের মানুষের অনাহার, অবমাননা ও গণহারে মৃত্যুও দেখেছেন। তার শান্তিকামী চিন্তা-চেতনা পেয়েছিলেন তার বাবার কাছ থেকে, যিনি একজন আর্মি ডাক্তার ছিলেন। তাকে প্রথম একটি ৮ মিলিমিটার ক্যামেরাও দিয়েছিলেন তিনি। তিনিই আজ যুদ্ধবিরোধী ও শান্তিকামী চলচ্চিত্র নির্মাণের পুরোধা ব্যক্তিত্বে পরিণত হয়েছেন। 

বরগুনার আলো