• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

অশ্লীল সংলাপে ভরপুর এক ওয়েব সিরিজ ‘গার্লস স্কোয়াড-২

বরগুনার আলো

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২২  

একটা সময় দর্শক ড্রয়িংরুমে বসেই পরিবার নিয়ে টিভি নাটক দেখতেন। কিন্তু সময়ের পরিক্রমায় ও প্রযুক্তির উৎকর্ষ সাধনে এটি এখন ড্রয়িংরুমে সীমাবদ্ধ নেই। ইউটিউবসহ বিভিন্ন অ্যাপে এখন নাটক দেখছে দর্শকরা।

দেশীয় নাটকের কুরুচিপূর্ণ নাম, অশ্লীল দৃশ্য ও সংলাপ এখন যেন ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে! ইদানীং তো অনেক জনপ্রিয় তারকার নাটকেও দেখা যায় অশ্লীল অঙ্গভঙ্গি করতে। বিভিন্ন ধরনের অশ্লীল দৃশ্য দিয়ে দর্শককে আকৃষ্ট করার যেন প্রতিযোগিতা চলছে এই সময়ের অনেক নাট্য-নির্মাতার মধ্যে। এদিকে বেশি ভিউয়ের লক্ষ্যে এসব নাটকে অশ্লীল সংলাপও জুড়ে দেওয়া হচ্ছে। সম্প্রতি ‘বঙ্গ’তে নির্মিত হলো ধারাবাহিক সিরিজ ‘গার্লস স্কোয়াড-২’। প্রথমে এটি ২০২১ সালে ইউটিউবে আসে।  এতাই জনপ্রিয়তা পেয়েছে যে, ২০২২ সালে  তার ২য় সিজনও এসেছে। তবে বাস্তবতা হলো, সিরিজটির কলাকুশলীরা নষ্টামির সর্বোচ্চ সীমা অতিক্রম করছে। এ ড্রামা-সিরিয়ালের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সামিরা খান মাহি, রুকাইয়া জাহান চমক, নাবিলা বিনতে ইসলাম, স্বর্ণলতা, জারিন তাসনিম অন্তরা, সেমন্তী সৌমি ও গুরুত্বপূর্ণ দুটি পুরুষ চরিত্রে রয়েছেন হালের অভিনেতা মারজুক রাসেল ও চাষী আলম।

সিজন টু’তে যুক্ত হয়েছেন তানিয়া বৃষ্টি ও অনিন্দিতা মিমি। অভিনেতা শাহরিয়ার নাজিম জয় ও জাহের আলভী। পরিচালনা করেছেন মাইদুল রাকিব। প্রশ্ন হলো, এসব নির্মাণ কি বাঙালি সংস্কৃতির সাথে মানায়? অবশ্য অশ্লীলতা এখন বাজারে খুবই সস্তা ও সহজলভ্য। সংস্কৃতির মূল্যবোধ থেকে সরে গিয়ে আধুনিকতার নামে এমন বাজে দৃশ্যায়নের সিরিজ নির্মাণ চলতে থাকলে বিষয়টি নিয়ে অবশ্যই সংশ্লিষ্টদের ভাবা উচিত। বিশেষ করে সরকারের নীতিনির্ধারক মহলকে এখনি এ বিষয়ে দৃষ্টি দেওয়া উচিত। দেশের প্রচলিত আইনের মাধ্যমে এমনসব  নোংরা সিরিজ নির্মাণ বন্ধ করতে হবে। তা না হলে একসময় আমাদের সমাজ হবে নাটকশূন্য! আমরা নিশ্চয়ই এমন অবস্থায় ফিরে যেতে চাই না।

আর তাদেরকে ধিক্কার, যারা এসব নির্মাণ  করেছেন এবং যাদের এতে সংশ্লিষ্টতা রয়েছে। সবশেষে বলতে হয়, ‘গার্লস স্কোয়াড’  হচ্ছে বাঙালির রুচির যে দুর্ভিক্ষ চলছে তার ব্যারোমিটার।

বরগুনার আলো