• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

কুমিল্লায় চাষ হচ্ছে ব্ল্যাক বিউটি টম্যাটো

বরগুনার আলো

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২২  

কুমিল্লার এক ব্যবসায়ীর সখের বাগানের গাছে গাছে ঝুলছে আমেরিকায় অর্নামেন্ট ফ্রুটস নামে পরিচিত বিরল প্রজাতির কালো রঙের (ব্ল্যাক বিউটি) টম্যাটো। পুষ্টিগুণে সমৃদ্ধ এ টম্যাটোর ফলনও বেশ ভালো হয়েছে। তবে টম্যাটোর রঙ সবুজ বা লাল নয়, একদম কালো। পেকে গেলে এই টম্যাটোর রং আরো কালো হয়ে যায়। গায়ের রং কালো হলেও এর ভেতরটা একদম টকটকে লাল। ঐ ব্যবসায়ীর নাম আহমেদ জামিল সেলিম, তিনি কুমিল্লা নগরীর ঠাকুরপাড়া বাগানবাড়ী এলাকার বাসিন্দা।

সরেজমিন গিয়ে দেখা যায়, আহমেদ জামিল সেলিম তার বাড়ির আঙিনায় নানা জাতের ফুল-ফল ও সবজির বাগান করেছেন। তার বাগানে এখন কালো টম্যাটোর ৬০টি গাছ আছে। গাছগুলোতে এখন ছোট ও মাঝারি আকারের টম্যাটো ঝুলছে। আহমেদ জামিল সেলিম জানান, তার ছোট ভাইয়ের মাধ্যমে গত বছর আমেরিকার সাউথ ক্যারোলিনা অঙ্গরাজ্য থেকে দেশে কালো টম্যাটোর বীজ এনেছেন। পরে তিনি একটি বীজতলা তৈরি করেন। তবে সে সময় শুধু একটি চারা অঙ্কুরোদগম হয়। বড় হলে সেই গাছ থেকেই অনেক বীজ পাওয়া যায়। এ বছর তার বাগানে এই ৬০টি গাছ থেকে তিনি অন্তত ৪০০ কেজি টম্যাটো পাবেন। দেশি টম্যাটোর মতোই চাষ করা যায়, খরচও খুব বেশি হয় না।

তিনি আরো জানান, দেশে যদি কালো টম্যাটো চাষ করা যায়, তাহলে রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করা যাবে। তাই সরকারিভাবে কালো টম্যাটো চাষের উদ্যোগ নিলে তিনি সব রকম সহযোগিতা করতে চান।

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) কুমিল্লার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ আশিকুর রহমান বলেন, কৃষি বিভাগ এখন সেসব ফসল নিয়েই কাজ করছে যেগুলোর পুষ্টিমান প্রচলিত কৃষি ফসলের চেয়ে বেশি। গবেষণা চলছে কালো টম্যাটো নিয়েও। এর পুষ্টিমান যদি দেশীয় টম্যাটোর চেয়ে বেশি হয় সে ক্ষেত্রে অবশ্যই এই কালো টম্যাটো নিয়েও কাজ করা যাবে।

তিনি আরও বলেন, আমেরিকানরা এই কালো টম্যাটো অর্নামেন্ট ফ্রুটস বললেও এর ফলন অনেক বেশি। সারা বিশ্বেই কালো টম্যাটোর চাহিদা বেশি। তবে বাংলাদেশে চাহিদার তুলনায় উৎপাদন নেই বললেই চলে।

বরগুনার আলো