• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী

সাবানের ফেনা দিয়ে সরানো হলো ২২০ টনের হোটেল!

বরগুনার আলো

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২৩  

বড় কোনো ভবন সরানোর কথা ভাবলেই স্বভাবতই আমাদের চোখের সামনে ভারি ক্রেনের ছবি ভেসে উঠবে। কেননা স্বাভাবিকভাবেই বিশাল স্থাপনা সরাতে ক্রেনেরই ব্যবহার করতে দেখা যায়। কিন্তু যদি বলা হয় সাবানের মাধ্যমে ২২০ টন ভালের একটি হোটেলকে সরানো হয়েছে-তাহলে কি সেটি বিশ্বাস হবে? বিশ্বাস না হওয়ার কথা হলেও ঠিক এমনটাই হয়েছে কানাডার নোভা স্কশিয়া অঙ্গরাজ্যে। ৭০০টি সাবান ব্যবহার করে ২২০ টন ভারের একটি পুরোনো হোটেলকে সরানো হয়েছে অঙ্গরাজ্যটিতে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদন জানিয়েছে, নোভা স্কশিয়া অঙ্গরাজ্যের রাজধানী হালিফ্যাক্সের এল্মউড ভবনটি ১৮২৬ সালে তৈরি হয়। ভবনটি প্রথমে বাড়ি হিসেবে ব্যবহৃত হলেও ৭০ বছর পর ১৮৯৬ সালে ভবনটিকে ভিক্টোরিয়ান এল্মউড হোটেলে রূপ দেয়া হয়।

অনেক বছর ভবনটি হোটেল হিসেবে ব্যবহার করা হয়। পরে গ্যালাক্সি প্রোপার্টিজ নামের একটি প্রতিষ্ঠান এ হোটেলকে ২০১৮ সালে কিনে ফেলে। হোটেলটির ভিক্টোরিয়ান আমলের ডিজাইন সংরক্ষণ করতেই সাবানের সাহায্যে একে স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

এক বিবৃতিতে হোটেল কর্তৃপক্ষ জানায়, হোটেলটিকে তারা সড়কের কাছাকাছি একটি অ্যাপার্টমেন্ট ভবনের সঙ্গে জুড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে এক্ষেত্রে প্রতিষ্ঠানটির মালিক শেলডন রুশটন একটি অপ্রচলিত পদ্ধতি বেছে নেন।
তিনি জানান, হোটেলটি সরানোর জন্য তারা দুটি এক্সেভেটর ও টো ট্রাকের সাহায্য নেয়। প্রথমে বাড়িটি একটি স্টিলের ফ্রেমে তুলে টেনে ৩০ ফুট দূরে নিয়ে যাওয়া হয়।

হোটলটিকে দূরে নিয়ে যাওয়ার জন্য প্রতিষ্ঠানটি রোলার ব্যবহার করার বদলে ইস্পাতের ফ্রেমে আইভরি সাবানের ৭০০টি বার ব্যবহার করেছে। আইভরি সাবান নরম হওয়ার জন্য ভবনটি সরানোর কাজ সহজ হয়েছে।
ভবনটি সরানোর জন্য এস রুশটন কনস্ট্রাকশন নামের একটি প্রতিষ্ঠানের একজন ক্রু সাহায্য করেছেন। পরে তিনি নিজেই এটির ভিডিও ফেসবুকে শেয়ার করেছেন।

বরগুনার আলো