• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী

বিকেলের নাস্তায় চিকেন স্টু

বরগুনার আলো

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২৪  

মুরগির মাংসের হরেক রকম পদ সবাই প্রতিদিনই কমবেশি খান। চিকেন কারি থেকে শুরু করে, পাস্তা, চাউমিন, স্যুপসহ বিভিন্ন পদ তৈরিতে ব্যবহৃত হয় মুরগির মাংস। তবে কখনো কি চিকেন স্ট্যু খেয়েছেন? এটি খুবই স্বাস্থ্যকর একটি পদ। বিশেষ করে যারা ওজন কমাতে চান, তারা এই স্ট্যু খেতে পারেন। কারণ এটি তৈরিতে মাংসের পাশাপাশি থাকে বিভিন্ন শাক-সবজি।

পুষ্টিতে ভরপুর চিকেন স্টু শরীরে প্রোটিনের ঘাটতি মেটায়। পাশাপাশি বিভিন্ন সবজিতে থাকা পুষ্টিগুণও স্বাস্থ্যের উন্নতি ঘটায়। চলুন তবে জেনে নিন কীভঅবে তৈরি করবেন চিকেন স্টু। রইলো রেসিপি-

উপকরণ

১. মুরগির মাংস ৫০০ গ্রাম
২. আদা-রসুন বাটা ২ টেবিল চামচ
৩. লেবুর রস ২ টেবিল চামচ
৪. হলুদ গুঁড়া আধা চা চামচ
৫. লবণ স্বাদমতো
৬. কাঁচা মরিচ ৪টি
৭. গোলমরিচ গুঁড়া ১ চা চামচ
৮. ধনে গুঁড়া ১ চা চামচ
৯. জিরার গুঁড়া ১ চা চামচ
১০. তেজপাতা ২টি
১১. লবঙ্গ ৩টি
১২. এলাচ ৩টি
১৩. দারুচিনি ১টি
১৪. পেঁয়াজ ২টি ছোট
১৫. বরবটি আধা কাপ
১৬. গাজর কুচি ১টি
১৭. আলু ২টি ও
১৮. ঘি বা মাখন ১ টেবিল চামচ।

পদ্ধতি

প্রথমে একটি বাটিতে চিকেনের টুকরো আদা-রসুন বাটা, হলুদ গুঁড়ো, লবণ ও লেবুর রস দিয়ে ভালো করে মেরিনেট করে রাখুন অন্তত ১৫ মিনিটের মতো।

এরপর প্যানে ঘি বা মাখন গরম করে অল্প থেঁতো করা লবঙ্গ, এলাচ, দারুচিনি ও তেজপাতা দিয়ে নিন। ৩০ সেকেন্ড নেড়ে পেঁয়াজ কুচি মিশিয়ে দিন।

এরপর সব সবজি- গাজর, বিনস, আলুর সঙ্গে গোলমরিচ গুঁড়া, ধনে গুঁড়া, লবণ, জিরার গুঁড়া ও কাঁচা মরিচের ফালি মিশিয়ে দিন। ভালো করে মিশিয়ে চিকেনের টুকরো দিন।
ভালো করে ভাজা হলে ৮০০ মিলি লিটার মতো পানি দিয়ে রান্না করুন। ঝোল একটু ঘন করতে চাইলে নামানোর আগে সামান্য কর্নফ্লাওয়ার মিশিয়ে দিন। তারপর গরম গরম পরিবেশন করুন চিকেন স্টু।

বরগুনার আলো