• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী

ভেটকি মাছের তন্দুরি

বরগুনার আলো

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২৪  

চিকেন তন্দুরি তো কমবেশি সবাই খেয়েছেন, তবে কখনো ভেটকি মাছের তন্দুরি খেয়েছেন? খুব কম উপকরণে সহজেই তৈরি করা যায় এই পদ। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. ভেটকি মাছ ৫-৬ পিস
২. টকদই ২ টেবিল চামচ
৩. কাঁচা মরিচ বাটা
৪. আদা বাটা সামান্য
৫. রসুন বাটা পরিমাণমতো
৬. ধনে গুঁড়া ১ চামচ
৭. কাশ্মীরি মরিচের গুঁড়া ১ চামচ
৮. গরম মসলার গুঁড়া ১ চামচ
৯. স্বাদ অনুযায়ী লবণ ও
১০. মাখন পরিমাণমতো।

পদ্ধতি

প্রথমে ভেটকি মাছের পিসগুলো পরিষ্কার পানিতে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর একটা পাত্রে টকদই, কাঁচা মরিচ বাটা, আদা বাটা, রসুন বাটা, ধনে গুঁড়া, কাশ্মীরি মরিচের গুঁড়া, গরম মসলা গুঁড়া ও লবণ একসঙ্গে মিশিয়ে নিন।

মসলার এই পেস্ট মাছের সঙ্গে ভালোভাবে মাখিয়ে আধা ঘণ্টা ম্যারিনেট করে রেখে দিন। মাখন গলিয়ে নিন। তন্দুরি করার যন্ত্র বা গ্রিলারে ম্যারিনেট করা মাছগুলো এপিঠ ওপিঠ করে সেঁকে নিন।

গ্রিল বা বারবিকিউ করার যন্ত্র না থাকলে ননস্টিক প্যানে কিছুটা মাখন মাখিয়েও সেঁকতে পারেন মাছগুলো। ভেটকি মাছ খুব নরম হয়। একটুতেই ভেঙে যেতে পারে।

তাই মাছ সেঁকার সময়ে অত্যন্ত সতর্ক থাকতে হবে। আপনি চাইলে মাছের পিস না করে, গোটা ভেটকির তন্দুরিও করতে পারেন।

মাছ ভালো করে ভাজা হয়ে গেলে পুদিনা চাটনি সহযোগে গরম গরম পরিবেশন করুন। এর সঙ্গে শসা পেঁয়াজ কুচিও রাখতে পারেন।

বরগুনার আলো