• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

লো ব্লাড প্রেসারের সমস্যা দূর হবে তিন খাবারেই

বরগুনার আলো

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২০  

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে নানা রকম রোগবালাই দেখা দেয়। এর মধ্যে খুবই কমন একটি শারীরিক সমস্যা হচ্ছে ব্লাড প্রেসার হাই কিংবা লো। যা যখন তখনই আপনাকে আক্রমণ করে বসে।

উচ্চ রক্তচাপ ও নিম্ন রক্তচাপ দুটির লক্ষণ দুই রকম। উচ্চ রক্তচাপ নিয়ে কম-বেশি সবাই সচেতন থাকলেও, নিম্ন রক্তচাপ নিয়ে ততটা সতর্ক থাকেন না। যজানেন কি, নিম্ন রক্তচাপের কারণেও দেখা দিতে পারে নানা সমস্যা। মাথা ঘোরা, দুর্বলতা, বমি বমি ভাব এবং অস্পষ্ট দৃষ্টিশক্তি নিম্ন রক্তচাপের লক্ষণ।

নিম্ন রক্তচাপ নানা করণে হতে পারে। যেমন- ডিহাইয়েড্রেশন, রক্তস্বল্পতা, দুশ্চিন্তা, থাইরয়েড, ইত্যাদি। যদি রক্তচাপ স্বাভাবিক রাখতে চান, তবে নিজের প্রতি অবশ্যই যত্নশীল হতে হবে। এমন তিনটি খাবার আছে, যা খেলে নিম্ন রক্তচাপের সমস্যা দূর হবে। চলুন জেনে নেয়া যাক সেই খাবারগুলো সম্পর্কে-

পানি

পানি কম পান করার কারণে দেখা দিতে পারে ডিহাইড্রেশন। এটি রক্তের পরিমাণ হ্রাস করে যার ফলে রক্তচাপ কমে আসে। ব্যায়াম করার সময় নিজেকে হাইড্রেড রাখা আবশ্যক। প্রচুর পানি পান করবেন। পাশাপাশি স্বাস্থ্যকর শরবত, ডাবের পানি পান করবেন। এগুলো আপনাকে রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করবে।

কফি

ক্যাফেইন সাময়িকভাবে রক্তচাপ বাড়াতে সাহায্য করে। যদি আপনার রক্তচাপ হঠাৎ কমে আসে এবং মাথা ঝিমঝিম করে তাহলে এককাপ চা কিংবা কফি পান করতে পারেন। ক্যাফেইন আমাদের কার্ডিওভাসকুলার সিস্টেমকে উদ্দীপ্ত করে এবং হার্ট রেট বৃদ্ধি করে। যা রক্তচাপ পুনরুদ্ধার করতে সাহায্য করে।

তুলসি পাতা

প্রতিদিন সকালে পাঁচ থেকে ছয়টি তুলসি পাতা চিবিয়ে খেলে তা রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। তুলসি পাতায় উচ্চমাত্রার পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন সি থাকে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এই পাতার মধ্যে ইগেনোল নামে পরিচিত এন্টি অক্সিডেন্ট পাওয়া যায়। যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এবং কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করে।

বরগুনার আলো