• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী

নিয়মিত এলাচ চা পানের বিস্ময়কর উপকারিতা

বরগুনার আলো

প্রকাশিত: ৫ এপ্রিল ২০২১  

আমাদের মধ্যে অনেকেরই প্রতিদিন চা খাওয়ার অভ্যাস রয়েছে। বিভিন্ন রকম চায়ের মধ্যে নিজের পছন্দের চা বেছে নেন চা প্রিয় মানুষেরা। এদের মধ্যে কেউ কেউ আবার চায়ের স্বাদ বাড়ানোর জন্য এলাচ ব্যবহার করেন। যা স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

শরীরের অতিরিক্ত ওজন কমানো, হতাশা, উচ্চ রক্তচাপ মোকাবেলা করতে এলাচের জুড়ি নেই। এছাড়াও ডায়াবেটিস প্রতিরোধেও এলাচের ভূমিকা অপরিসীম। যাদের মুখে দুর্গন্ধ রয়েছে তারা দুর্গন্ধ দূর করার জন্য নিয়মিত এলাচ চিবিয়ে খেতে পারেন। এছাড়া চায়ের সঙ্গে মিশিয়েও পান করতে পারেন।  

বৈজ্ঞানিক গবেষণা বলছে, এলাচে থাকা অ্যান্টিঅক্সিজেড্যান্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি হাইপোলিপিডেমিক বৈশিষ্ট্যগুলো রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। রান্না ছাড়াও এলাচ খাওয়ার ফলে শারীরিক বিভিন্ন সমস্যা দূর হয়। প্রতিদিন এলাচ খাওয়ার ফলে বিভিন্ন সমস্যার সমাধান হয়। চলুন তবে জেনে নেয়া যাক এলাচ চা তৈরি ও এর বিস্ময়কর উপকারিতাগুলো সম্পর্কে-

এলাচ চা

প্রতি ১ কাপ চায়ের জন্য দুইটি এলাচ প্রথমে পিষে নিন। এবার গরম পানিতে পিষে নেয়া এলাচ, চা পাতা এবং দুধ দিয়ে দিন। তৈরি হয়ে গেলো আপনার এলাচ চা। এলাচ দেয়ার ফলে চায়ের স্বাদ বৃদ্ধি পাবে এবং এটি আপনার স্বাস্থ্যের উপকার করবে। তবে এক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে নিবেন।

এলাচ-গোল মরিচ চা

দুই কাপ পানি গরম করে নিন। তারপর এতে ২টি এলাচ, ২টি লবঙ্গ, ২টি পুরো কালো মরিচ এবং হাফ কাপ দারুচিনি দিন। প্রায় আধা ঘণ্টার মতো ফুটিয়ে নিন। এরপর দুধ এবং পানি মিশিয়ে গরম করতে থাকুন। এলাচ অ্যাসিডিটির সমস্যা প্রতিরোধে সাহায্য করে। এই চা নিয়মিত পানের ফলে ডাইজেস্টিভ সিস্টেমকে সক্রিয় রাখে এবং হজম শক্তি বৃদ্ধি করে। এছাড়াও পেটের বদহজম নিরাময়েও কার্যকরী ভূমিকা রাখে।

কালো চা

২টি এলাচ খোসা ছাড়িয়ে ফুটন্ত গরম পানিতে দিয়ে দিন। এবার চা পাতা দিয়ে গরম হতে দিন এবং কিছুক্ষণ পর নামিয়ে চা পান করুন। চাইলে এর সঙ্গে পছন্দসই কিছু যোগ করতে পারেন। মিষ্টি বা অতিরিক্ত মিষ্টির জন্য মধু বা চিনি মিশিয়ে নিন। তবে হঠাৎ করেই ডায়েটে পরিবর্তন আনার আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিবেন।

বরগুনার আলো