• শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৮

  • || ২৬ রবিউস সানি ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
প্রশিক্ষিত সামরিক বাহিনী গঠনে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করেছি বাংলাদেশ আর পিছিয়ে যাবেনা, এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সদাপ্রস্তুত পার্বত্য শান্তিচুক্তির ফলে দীর্ঘদিনের সংঘাতের অবসান ঘটে পার্বত্য শান্তিচুক্তি বিশ্বের ইতিহাসে বিরল ঘটনা: প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের দেশের মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ২৪ বছরে পার্বত্য শান্তি চুক্তি করোনা বাড়লে আবারও বন্ধ হবে স্কুল: প্রধানমন্ত্রী আইন নিজের হাতে তুলে নেবেন না: প্রধানমন্ত্রী গাড়ি ভাঙচুর-আগুন দিলেই ব্যবস্থা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন ও জয়িতা টাওয়ারের ভিত্তি স্থাপন সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাবি: প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ বাংলাদেশকে অব্যাহত সমর্থন দেবে রাজস্ব বোর্ডকে সেবাধর্মী, জনবান্ধব ও করদাতাবান্ধব করেছে সরকার ষড়যন্ত্র থাকবে, তবু দেশ এগিয়ে যাবে: প্রধানমন্ত্রী বৈদেশিক বিনিয়োগে বাংলাদেশের গুরুত্ব দিন দিন বাড়ছে: প্রধানমন্ত্রী অর্থনৈতিক অঞ্চলসমূহে ২৭ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব পেয়েছি বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিজনেস সামিট বিনিয়োগ বাজার তৈরি করবে: প্রধানমন্ত্রী ‘গণতন্ত্র পুনরুদ্ধারে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চারিত করে’

যৌনরোগ থেকে সুরক্ষিত রাখে করলা

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২১  

করলা বাঙালিদের কাছে খুবই পরিচিত একটি সবজি। যা ১২ মাসই পাওয়া যায়। করলা অনেকের কাছেই খুব অপছন্দের সবজি। কারণ এর স্বাদ তেতো। তবে স্বাদে তেতো হলেও করলা স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। এর রয়েছে প্রচুর পুষ্টিগুণ। যা বিভিন্ন রোগ থেকে আমাদের দূরে রাখে। 

অ্যালার্জি, ডায়াবেটিস প্রতিরোধে এটি উপকারী একটি খাবার। নিয়মিত করলার রস খেলে সুগার নিয়ন্ত্রণ করা সম্ভব। প্রতিদিন করলা খেলে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ে এবং দূরে থাকে অনেক কঠিন রোগ। চলুন এবার জেনে নেয়া যাক প্রতিদিন করলা খেলে কী হয়- 

>> প্রতিদিন করলা খেলে ডায়াবেটিসের আশঙ্কা কমে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

>> করলা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। নিয়মিত এটি খেলে জ্বর, সর্দি-কাশি ও অন্যান্য সংক্রামক রোগ থেকে সুরক্ষিত থাকা যায়।

>> নিয়মিত করলা খেলে পেটের সমস্যা, গ্যাস্ট্রিকের সমস্যা কমে যায়। ক্ষুধামন্দা যাদের আছে, বিশেষজ্ঞরা তাদের নিয়মিত করলা খাওয়ার পরামর্শ দিয়েছেন।

>> গবেষণায় প্রমাণিত হয়েছে, করলা খেলে যৌনরোগ থেকে সুরক্ষিত থাকা সম্ভব। সেই কারণে বিশেষজ্ঞরা যৌনরোগে আক্রান্তদের করলা খাওয়ায় উৎসাহিত করেন।

>> করলা খাওয়ার কারণে কৃমির সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। কারো কৃমির সমস্যা থাকলে চিকিৎসকরা তাকে করলার খেতে বলেন। এতে আছে কৃমি প্রতিরোধী পুষ্টি উপাদান।  

বরগুনার আলো