• বৃহস্পতিবার   ১৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪২৯

  • || ১৬ শাওয়াল ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
কক্সবাজার হবে আন্তর্জাতিক বিমান চলাচলের রিফুয়েলিং পয়েন্ট কক্সবাজারে যত্রতত্র স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রী কক্সবাজারে কউক’র নতুন ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পদ্মা সেতুর টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি আওয়ামী লীগ সরকার আছে বলেই সবকিছু নিয়ন্ত্রণ করতে পারছে- প্রধানমন্ত্রী ওপেনিংয়ে চতুর্থ সেরা জুটি গড়ে ফিরলেন জয়, তামিমের সেঞ্চুরি নিত্যপণ্যের দাম কেন চড়া, জানালেন প্রধানমন্ত্রী স্বদেশ প্রত্যাবর্তন: শেখ হাসিনা দেশের মানুষের শেষ ভরসাস্থল শেখ হাসিনা বাঙালি জাতির নিরাপদ আশ্রয়স্থল শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ইতিহাসে মাইলফলক: রাষ্ট্রপতি চার দশকেরও বেশি সময় শেখ হাসিনার সফল নেতৃত্বে আ.লীগ উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী টাকা অপচয় করা যাবে না: প্রধানমন্ত্রী ‌ঢাকায় বসে সমালোচনা না করে গ্রামে ঘুরে আসুন বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী আমিরাতের নতুন প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন শেখ হাসিনাকে স্পেনের সরকার প্রধানের শুভেচ্ছা পি কে হালদার গ্রেফতার নানামুখী ষড়যন্ত্র হচ্ছে, সতর্ক থাকতে বললেন প্রধানমন্ত্রী

গরমে আম বেশি খেলেই সমস্যা

বরগুনার আলো

প্রকাশিত: ১২ মে ২০২২  

ফলের রাজা আম এরই মধ্যে বাজারে চলে এসেছে! গরমের শুরুর থেকেই কাঁচা আমের টক বা ডাল দিয়ে শুরু হয় বাঙালির রসনা তৃপ্তি। এরপর পাকা আমের মৌসুমে শুরু হতেই দেখা যায় বিভিন্ন জাতের আমের রসে মজেন অনেকেই। তবে নিউট্রিশিয়ানরা বলছেন, আম খুব বেশি খাওয়া উচিত নয়। বেশি আম খেলে শরীরে নানান ধরনের জটিলতা তৈরি হয়।
আমের উপকারিতা

আমের সমালোচনা শুনলেই বহু আম-প্রেমী ক্ষুব্ধ হন! সেদিক থেরকে এমন ফল-রাজের সমালোচনা করার আগে দেখে নেওয়া যাক, আমের গুণাগুণ। আমে রয়েছে ভিটামিন এ, বি, সি এবং ই। এছাড়াও রয়েছে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, কপার। যা বিভিন্ন রোগের সঙ্গে লড়াইতে সাহায্য করে।

আম বেশি খেলে কী হতে পারে?

আম বেশি খেলে শরীরে একাধিক সমস্যা তৈরি হয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। গরমে অনেকেই আম বেশি খেয়ে ফেলার লোভ সামলাতে পারেন না। আর তার জেরেই তৈরি হয় নানান শারীরিক সমস্যা।

একনজরে দেখা যাক, আম বেশি খেলে কী কী ধরনের সমস্যা হতে পারে-

* আম বেশি খেলেই শরীরে বেড়ে যায় মেদ। ফলে যদি ডায়েটে থাকেন,তাহলে বেশি আম না খাওয়ার পরামর্শ দিচ্ছেন বহু ডায়েটেশিয়ানরা।

* আম থেকে অনেকেরই অ্যালার্জি হয়। ত্বক লাল হয়ে ফুলে ওঠে। সেই দিক থেকে বেশি আম খাওয়া থেকে সাবধান হওয়া প্রয়োজন।

* আম বেশি খেলে ত্বকে ব়্যাশ বের হওয়ার সমস্যা দেখা যায়। অনেক সময় ব্রণও বেশি বের হতে খাকে আম খেতে থাকলে। এই পানীয়টি রোজ পান করলেই হু হু করে ঝরবে মেদ!'বেলি ফ্যাট' আর ভোগাবে না, কিছু টিপস

* আম বেশি খাওয়ার ফলে আমাশয়ের মতো সমস্যা শরীরে দানা বাঁধে।

* আম খেলেই শরীরে ব্লাড সুগার বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এতে মধুমেহ রোগ বাড়তে থাকে। ফলে আমের প্রতি লোভ থাকলে তা নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন।

বরগুনার আলো