• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

বড়শিতে ধরা পড়ল ৩০ কোটি বছরের পুরনো প্রাণী

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০১৯  

হঠাৎ করেই অদ্ভূত রকমের প্রাণীর কারণে বিখ্যাত হয়ে গেছেন এক ব্যক্তি। নরওয়ের এক জেলের ক্ষেত্রে ঘটেছে ঘটনাটি। ওই প্রাণীর সঙ্গে যিনি সেটি ধরেছেন দু’জনেই ইন্টারনেটে জনপ্রিয় হয়ে গেছেন।

নরওয়ের জেলে অস্কার লুনড্যালবে বেরিয়েছিলেন ‘ব্লু হ্যালিবুট’ ধরার জন্য। ওই জাতের মাছ খুবই সুস্বাদু। গভীর সমুদ্রে পাওয়া যায় মাছগুলো। সে অনুসারে অস্কার নরওয়ের সৈকত থেকে প্রায় আট কিলোমিটার দূরে যান। বড়শি ফেলেন পানির প্রায় ৮০০ মিটার গভীরে। এরপর অপেক্ষা করতে থাকেন।

কিছুক্ষণ অপেক্ষা কারার পর বড়শিতে টান পড়তেই সুতা গোটাতে থাকেন। কিন্তু বুঝতে পারেন, বড় আকৃতির কিছু আটকা পড়েছে বড়শিতে। প্রায় আধ ঘণ্টার চেষ্টায় সেটি নৌকায় তুলে নিয়ে আসেন তিনি। 

নৌকায় তুলতেই ভয়ে লাফিয়ে ওঠেন তিনি। প্রাণীটি যে আগে কখনোই দেখেননি তিনি। প্রাণীটিকে প্রথমবার দেখলে মনে হবে ছোটখাটো একটি ডায়নোসর। শরীরের তুলনায় বড় বড় চোখ আর সরু লেজ।

ওই প্রাণীকে ধরার পর স্বাভাবিক হতে কিছুটা সময় লাগে অস্কারের। পরে সেটিকে হাতে নিয়ে ছবিও তোলেন তিনি। স্থানীয় সংবাদ মাধ্যমকে তিনি জানান, প্রথমে ভয় পেলেও পরে বুঝতে পারেন এমন কিছু হাতে এসেছে যা সচরাচর দেখা যায় না। ডায়নাসরের মতো প্রাণীটি কী, সেটা তিনি জানতেন না।

ওই প্রাণীটি আসলে একটি মাছ, নাম র‌্যাটফিস। এরা হাঙরের সমগোত্রীয়। র‌্যাটফিস গভীর সমুদ্রে বাস করে। ফলে খুব কমই এদের দেখা পাওয়া যায়। এরা প্রায় ৩০ কোটি বছরের পুরনো প্রাণী বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

অস্কার জানান, মাছটি ভয়ঙ্কর দেখতে হলেও তিনি সেটি বাড়িতে নিয়ে যান। এমনকি সেটা ভেজে খেয়েও ফেলেন। তার দাবি, একটু অন্য রকমের স্বাদের হলেও বেশ সুস্বাদু ওই র‌্যাটফিস। তবে ওইদিন ডায়নাসরের মতো দেখা র‌্যাটফিসই নয়, দু’টি ব্লু ব্যালিবুটও তার বড়শিতে উঠেছিল।

বরগুনার আলো