• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

ভারত সীমান্ত উত্তেজনা, সেনাদের প্রস্তুতি নিতে বললেন জিনপিং

বরগুনার আলো

প্রকাশিত: ২৭ মে ২০২০  

একদিকে ভারতের সঙ্গে সীমান্তে সংঘাত চলছে চীনের। অন্যদিকে হংকংয়ে নতুন করে বিক্ষোভ শুরু হয়েছে। আবার বিশ্বজুড়ে করোনা ভাইরাসের বিপর্যয়ও চলছে। এরইমধ্যে যেন যুদ্ধের বার্তা দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

তিনি দেশের সেনাবাহিনীকে উদ্দেশ্য করে বলেছেন, যেকোনো যুদ্ধের জন্য প্রস্তুত হতে হবে। দেশকে সুরক্ষা দিতে সব রকমভাবে প্রস্তুতি থাকা চাই। আর এ কথা তিনি তখনই বললেন, যখন ভারত সীমান্তে উত্তেজনা চলছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, অন্তত ১০০ তাঁবু বানিয়ে লাদাখের কাছে ঘাঁটি বসিয়েছে চীনা সেনাবাহিনী। সেখানে আবার অনেকগুলো চীনা ফাইটার জেটের অবস্থানও পেয়েছে ভারতীয় স্যাটেলাইট।

প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, চীন সশস্ত্র যুদ্ধের জন্য তার প্রস্তুতি বাড়াবে। একইসঙ্গে দেশের সামরিক কাজ সম্পাদনের ক্ষমতারও উন্নতি করবে। কারণ করোনা ভাইরাস মহামারিটি জাতীয় সুরক্ষায় গভীর প্রভাব ফেলছে।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, শি জিনপিং এও বলেন, নতুন করোনা ভাইরাসের লড়াইয়ে দেশের সামরিক বাহিনী সাফল্য দেখিয়েছে। এরপরও মহামারিতে সশস্ত্র বাহিনীকে প্রশিক্ষণ দেওয়ার নতুন উপায় অন্বেষণ করা উচিত।

চীনের কেন্দ্রীয় সামরিক কমিশনের সভাপতিত্ব করেন প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি সংসদের বার্ষিক অধিবেশন চলাকালীন পিপলস লিবারেশন আর্মি ও পিপলস সশস্ত্র পুলিশ বাহিনীর প্রতিনিধি দলের সঙ্গে পূর্ণাঙ্গ বৈঠকে অংশ নেওয়ার সময় এ কথা বলেন।

চীনের কিছু সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, চীনের দ্বিতীয় যুদ্ধবিমানবাহী রণতরী শিপইয়ার্ড ছেড়ে বের হচ্ছে। যদিও ওই ছবি বা ভিডিও’র সত্যতা যাচাই করা হয়নি। তবে ওই ভিডিও ছড়িয়ে পড়ার পরই শি জিনপিং এমন বার্তা দেওয়ায় ‘যুদ্ধ বেঁধে যেতে পারে’ এমন চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, লাদাখের দিকে চীন সীমান্তে পরিস্থিতি থমথমে। স্যাটেলাইটের ছবিতে চীনা যুদ্ধবিমানের উপস্থিতি লক্ষ্য করা গেছে। এ অবস্থায় মঙ্গলবার নয়াদিল্লিতে গুরুত্বপূর্ণ বৈঠকে বসেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বৈঠকে উপস্থিত ছিলেন দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। এছাড়াও ছিলেন সংশ্লিষ্ট দপ্তরের শীর্ষ কর্মকর্তারা। ছিলেন তিন বাহিনীর প্রধানরাও। চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতও অংশ নেন বৈঠকে।

বরগুনার আলো