• মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ১৯ ১৪২৯

  • || ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

বরগুনার আলো
ব্রেকিং:
দেশের বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিপর্যয় ঢাকেশ্বরী মন্দিরে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী কন্যাশিশুর নিরাপত্তা নিশ্চিত করা আমাদের কর্তব্য: রাষ্ট্রপতি সমৃদ্ধ দেশ গড়তে কন্যাশিশুদের নিরাপত্তা অপরিহার্য: প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী দেশে ফেরার পথে লন্ডনে প্রধানমন্ত্রীর যাত্রা বিরতি কৃষিতে বাংলাদেশের সাফল্যের সূচনা বঙ্গবন্ধুর নেতৃত্ব: রাষ্ট্রপতি সোনার বাংলা গড়তে কৃষিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ‘শিশুদের শারীরিক-মানসিক বিকাশে সুস্থ বিনোদনের বিকল্প নেই’ ‘মুজিববর্ষে ১ লাখ ৮৫ হাজার ১২৯টি ঘর নির্মাণ করে দেয়া হয়েছে’ শিশুদের বুকে বড় হওয়ার স্বপ্ন জাগিয়ে দিতে হবে: প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য পরিকল্পিত নগরায়ণের বিকল্প নেই : রাষ্ট্রপতি ‘সেনাবাহিনীর হাজার হাজার অফিসার ও সৈনিক হত্যা করে জিয়া’ যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে হামিদ-হাসিনার চিঠি প্রতিটি ক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি অপরিহার্য: রাষ্ট্রপতি দেশে উৎপাদনশীলতা বাড়াতে একযোগে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরানোর চেষ্টা চলছে বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে দুর্গাপূজা এখন সার্বজনীন উৎসব: প্রধানমন্ত্রী

যে উপায়ে লেবু খেলে দূরে থাকবে ডায়াবেটিস

বরগুনার আলো

প্রকাশিত: ১৬ জুলাই ২০২২  

দিন দিন ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ছে। জীবনযাত্রার অনিয়ম, অস্বাস্থ্যকর খাবার ও শরীরচর্চার অভাব এই রোগের মূল কারণ। চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ বা খাদ্যাভ্যাসে বদল তো করতেই হবে। কিন্তু তার পাশাপাশি আরও কিছু উপাদান রয়েছে, যেগুলো এই সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এই তালিকায় একেবারে প্রথমেই রয়েছে লেবু। ভিটামিন সি সমৃদ্ধ ফলটি ডায়াবেটিসের সঙ্গে যুদ্ধ করে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে।

চিকিৎসকদের মতে, ডায়াবেটিস নিয়ন্ত্রণের অনেক উপায় রয়েছে। কিছু নিয়ম মেনে চললে এটি নিয়ন্ত্রণে রেখে সুস্থ জীবনযাপন করা যায়। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে বিভিন্ন নিয়ম মেনে চলতে হয়। নিয়মিত ওষুধ, খাদ্যাভ্যাসে ব্যালেন্স ও ব্যায়ামসহ নানাভাবে এই রোগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

ডায়াবেটিস রোগীদের খাদ্যতালিকায় অনেক খাবার রাখা যায় না। আবার কিছু খাবার না রাখলেই নয়। তেমনই একটি খাবার হলো লেবু। প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ফাইবার সমৃদ্ধ লেবু বা এই জাতীয় ফল ডায়াবেটিসের ‘সুপারফুড’ বলা চলে।

পুষ্টিবিদদের মতে, প্রতিদিন লেবু খাওয়ার উপকারিতা অনেক। লেবুতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে পেট পরিষ্কার রাখার মতো প্রচুর উপকার করে লেবু। এ ছাড়া নানাভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে এটি। কিন্তু কীভাবে লেবু খেলে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস? চলুন ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদন থেকে জেনে নেয়া যাক সেই উপায়।

খালি পেটে লেবুপানি
সকালে খালি পেটে লেবুপানি খাওয়ার পরামর্শ চিকিৎসকদের। হালকা গরম পানিতে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিতে হবে। সেই পানি সকাল সকাল খেলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকবে।

খাবারে লেবুর রস
প্রতিদিনের খাবারে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। তা সে ভাতই হোক, কিংবা তরকারি— সব কিছুতেই অল্প লেবুর রস মেশালে খেতেও ভালো লাগবে, তার পাশাপাশি নিয়ন্ত্রণে থাকবে রক্তে শর্করার মাত্রাও।

স্যালাডে লেবুর রস
স্যালাড স্বাস্থ্যের জন্য কতটা উপকারী, তা সবারই জানা। এটি খেলে রক্তে চিনির মাত্রা কমেও। কিন্তু আরও ভালো কাজ হয়, যদি স্যালাডে লেবুর রস মিশিয়ে নেন। নিয়মিত এটি খেলে রক্তে শর্করার মাত্রা কমবে।

ডিটক্স পানি
নিজের জন্য ডিটক্স পানি বানিয়ে নিন। পানির মধ্যে লেবুর রস মিশিয়ে নিন। মিষ্টিজাতীয় কিছু খেতে ইচ্ছা করলে এই পানি খান। এতে মিষ্টি খাওয়ার ইচ্ছা কমবে। তার পাশাপাশি শরীর থেকে টক্সিনও বেরিয়ে যাবে। এতে কমবে রক্তে শর্করার মাত্রা।

ভাত ও আলুর সঙ্গে লেবুর রস
স্টার্চজাতীয় খাবার খাওয়ার সময়ে তার মধ্যে অবশ্যই মিশিয়ে নিন লেবুর রস। বিশেষ করে ভাত বা আলু খাওয়ার সময়ে তাতে লেবুর রস মেশালে রক্তে শর্করার মাত্রা তুলনামূলকভাবে কম বাড়বে।

বরগুনার আলো