• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

রান্নাঘরের কোন আবর্জনা কীভাবে ফেলবেন?

বরগুনার আলো

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২৩  

রান্নাঘরের আবর্জনা কীভাবে নিষ্পত্তি করবেন তা অনেকেরই জানা নেই। আর এ কারণে স্বাস্থ্যগত নানা সমস্যার ঝুঁকি বাড়ে। বেশিরভাগ মানুষই রান্নাঘরের আবর্জনা তাৎক্ষণিক ফেলে না দিয়ে জমিয়ে রাখেন।

আবার অনেকে এসব আবর্জনা ডাস্টবিনে না রেখে সাধারণ পলিথিনে রাখেন ও পরে ফেলে দেন। আবর্জনা নিষ্পত্তির সঠিক উপায় কিন্তু এটি নয়। আবর্জনা নিষ্পত্তিতে অবশ্যই ঢাকনাযুক্ত ডাস্টবিন ব্যবহার করতে হবে, পাশাপাশি পচনশীল ও অপচনশীল আবর্জনা আলাদা করে ভিন্ন ভিন্ন পাত্রে রাখতে হবে।

পরে কালো পলিথিনে মুড়িয়ে ফেলে দিতে হবে নির্দিষ্ট ডাস্টবিনে। চলুন জেনে নেওয়া যাক রান্নাঘরের আবর্জনা নিষ্পত্তির সঠিক উপায় সম্পর্কে-

১. রান্নাঘরের আবর্জনা যেন যথাসম্ভব দ্রুত নির্দিষ্ট ঢাকনাযুক্ত ডাস্টবিনে ফেলতে হবে।

২. তরল বর্জ্য নর্দমা দিয়ে বের করে দিতে হবে, আর কঠিন বর্জ্য যথাযথভাবে ডাস্টবিনে ফেলতে হবে।

৩. পা-চালিত ও ঢাকনাযুক্ত ডাস্টবিন ব্যবহার করতে হবে ও বর্জ্য যাতে ছড়িয়ে না পড়ে সেজন্য কালো পলিথিন ব্যাগ বা পাটের ব্যাগ ব্যবহার করতে হবে।

৪. আবর্জনা ঢাকনাবিহীনডাস্টবিনে রাখবেন না, এতে দুর্গন্ধ ছড়াবে, পোকামাকড় ও কীটপতঙ্গ আকর্ষিত হবে ও রোগজীবাণু ছড়াবে।

৫. ডাস্টবিনে ময়লা আবর্জনা ফেলতে আলাদা পলিথিন ব্যবহার করুন।

৬. ডাস্টবিনের নিচের মেঝে ডিটারজেন্ট দিয়ে নিয়মিত পরিষ্কার রাখতে হবে।

৭. পচনশীল বর্জ্য যেমন- শাকসবজি, ফলের খোসা, প্লেটের অবশিষ্ট খাবার ইত্যাদি ভিন্ন ডাস্টবিনে রাখবেন।

৮. অপচনশীল বর্জ্য যেমন- কাগজ, কাচের পাত্র, প্লাস্টিক, ধাতু ইত্যাদি ফেলতে পৃথক পৃথক ডাস্টবিন ব্যবহার করুন।

৯. নালা নর্দমায় প্লাস্টিক, পলিথিস, কাচ ও কঠিন বর্জ্য ফেলবেন না।

১০. রান্নাঘরের বর্জ্যকে জৈব সারে রূপান্ত করতে পারেন।

১১. আর পুনঃব্যবহার উপযোগী কাগজ, কাচ ও প্লাস্টিকের জিনিসপত্র ভিন্ন ভিন্ন ডাস্টবিনে সংরক্ষণ করে তা সংশ্লিষ্ট সংগ্রাহকদের দিতে পারেন।

বরগুনার আলো