• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

নানা ব্যর্থতায় আন্দোলন বিমুখ বিএনপি

বরগুনার আলো

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২১  

দুর্নীতির দায়ে দণ্ডিত চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিতে নানা মাধ্যমে সরব হলেও রাজপথে শক্ত-পোক্ত কোনো আন্দোলন গড়ে তুলতে পারেনি বিএনপি। এর কারণ হিসেবে রাজনৈতিক দুর্দশা ও সাংগঠনিক দুর্বলতাকেই দায়ী করেছেন সংশ্লিষ্ট অনেকেই।

এদিকে বিএনপির রাজনৈতিক ব্যর্থতার জন্য দলীয় সমন্বয়হীনতাকে দায়ী করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।  তাদের মতে, ক্ষমতাসীনদের চাপে নয় বরং আস্থাহীনতা ও আত্মবিশ্বাসের অভাবেই বিএনপি বিভিন্ন ইস্যুতে রাজপথে দাঁড়াতে পারছে না।

আবার কারো মতে, নৈতিক অবস্থানগত অবিশ্বাস এবং নানা অনৈতিক কর্মকাণ্ডের ফলে মামলা-হামলার ভয় জেঁকে বসেছে বিএনপির অভ্যন্তরে। এসব কারণেও রাজপথে সংকুচিত হয়ে গেছে বিএনপির রাজনীতি।

বিএনপির সামগ্রিক ব্যর্থতা তুলে ধরে এক রাজনৈতিক বিশ্লেষক বলেন, একাধিক রাজনৈতিক ইস্যু থাকলেও শুধু মনের ভয় ও সঠিক নেতৃত্বের অভাবে রাজপথে নামতে পারছে না বিএনপি। বিষয়টি একটি রাজনৈতিক দলের জন্য চরম হতাশা ও লজ্জাজনক।

তিনি আরো বলেন, একটু চিন্তা করলেই বোঝা যায়, বিএনপি নির্বাচনে ব্যর্থ, আন্দোলনেও ব্যর্থ হয়েছে। বার বার মুখে ফেনা তুলেও গত দেড় বছরে খালেদা জিয়ার মুক্তির ইস্যুতে শক্ত-পোক্ত কোনো আন্দোলন তারা গড়ে তুলতে পারেননি। বিএনপির আন্দোলন-কর্মসূচি কেবল আলোচনার টেবিলেই সীমাবদ্ধ রয়েছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপিপন্থী একজন রাজনৈতিক বিশ্লেষক বলেন, বিএনপি এও ভাবতে পারে, খালেদা জিয়ার মুক্তির মতো অযৌক্তিক ও আইন বহির্ভূত বিষয় নিয়ে আন্দোলন করে কোনো ফায়দা হাসিল করা যাবে না। বরং অহিংস আন্দোলনের মাধ্যমেই খালেদা জিয়ার মুক্তি ও আগামী নির্বাচন নিয়ে দাবি-দাওয়া আদায় করা সম্ভব। 

তবে সত্যি বলতে, বিএনপির বড় ধরনের আন্দোলন করার মতো সাংগঠনিক কোনো শক্তি নেই। নেতৃত্বের বিচ্ছিন্নতার কারণে বিএনপি আজকে শক্তিহীন দলে পরিণত হয়েছে। এ অবস্থা থেকে উত্তরোণে আশু কোনো পথের সন্ধানও পাওয়া যাচ্ছে না।

বরগুনার আলো