• বৃহস্পতিবার   ১৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪২৯

  • || ১৬ শাওয়াল ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
কক্সবাজার হবে আন্তর্জাতিক বিমান চলাচলের রিফুয়েলিং পয়েন্ট কক্সবাজারে যত্রতত্র স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রী কক্সবাজারে কউক’র নতুন ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পদ্মা সেতুর টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি আওয়ামী লীগ সরকার আছে বলেই সবকিছু নিয়ন্ত্রণ করতে পারছে- প্রধানমন্ত্রী ওপেনিংয়ে চতুর্থ সেরা জুটি গড়ে ফিরলেন জয়, তামিমের সেঞ্চুরি নিত্যপণ্যের দাম কেন চড়া, জানালেন প্রধানমন্ত্রী স্বদেশ প্রত্যাবর্তন: শেখ হাসিনা দেশের মানুষের শেষ ভরসাস্থল শেখ হাসিনা বাঙালি জাতির নিরাপদ আশ্রয়স্থল শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ইতিহাসে মাইলফলক: রাষ্ট্রপতি চার দশকেরও বেশি সময় শেখ হাসিনার সফল নেতৃত্বে আ.লীগ উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী টাকা অপচয় করা যাবে না: প্রধানমন্ত্রী ‌ঢাকায় বসে সমালোচনা না করে গ্রামে ঘুরে আসুন বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী আমিরাতের নতুন প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন শেখ হাসিনাকে স্পেনের সরকার প্রধানের শুভেচ্ছা পি কে হালদার গ্রেফতার নানামুখী ষড়যন্ত্র হচ্ছে, সতর্ক থাকতে বললেন প্রধানমন্ত্রী

নানা ব্যর্থতায় আন্দোলন বিমুখ বিএনপি

বরগুনার আলো

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২১  

দুর্নীতির দায়ে দণ্ডিত চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিতে নানা মাধ্যমে সরব হলেও রাজপথে শক্ত-পোক্ত কোনো আন্দোলন গড়ে তুলতে পারেনি বিএনপি। এর কারণ হিসেবে রাজনৈতিক দুর্দশা ও সাংগঠনিক দুর্বলতাকেই দায়ী করেছেন সংশ্লিষ্ট অনেকেই।

এদিকে বিএনপির রাজনৈতিক ব্যর্থতার জন্য দলীয় সমন্বয়হীনতাকে দায়ী করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।  তাদের মতে, ক্ষমতাসীনদের চাপে নয় বরং আস্থাহীনতা ও আত্মবিশ্বাসের অভাবেই বিএনপি বিভিন্ন ইস্যুতে রাজপথে দাঁড়াতে পারছে না।

আবার কারো মতে, নৈতিক অবস্থানগত অবিশ্বাস এবং নানা অনৈতিক কর্মকাণ্ডের ফলে মামলা-হামলার ভয় জেঁকে বসেছে বিএনপির অভ্যন্তরে। এসব কারণেও রাজপথে সংকুচিত হয়ে গেছে বিএনপির রাজনীতি।

বিএনপির সামগ্রিক ব্যর্থতা তুলে ধরে এক রাজনৈতিক বিশ্লেষক বলেন, একাধিক রাজনৈতিক ইস্যু থাকলেও শুধু মনের ভয় ও সঠিক নেতৃত্বের অভাবে রাজপথে নামতে পারছে না বিএনপি। বিষয়টি একটি রাজনৈতিক দলের জন্য চরম হতাশা ও লজ্জাজনক।

তিনি আরো বলেন, একটু চিন্তা করলেই বোঝা যায়, বিএনপি নির্বাচনে ব্যর্থ, আন্দোলনেও ব্যর্থ হয়েছে। বার বার মুখে ফেনা তুলেও গত দেড় বছরে খালেদা জিয়ার মুক্তির ইস্যুতে শক্ত-পোক্ত কোনো আন্দোলন তারা গড়ে তুলতে পারেননি। বিএনপির আন্দোলন-কর্মসূচি কেবল আলোচনার টেবিলেই সীমাবদ্ধ রয়েছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপিপন্থী একজন রাজনৈতিক বিশ্লেষক বলেন, বিএনপি এও ভাবতে পারে, খালেদা জিয়ার মুক্তির মতো অযৌক্তিক ও আইন বহির্ভূত বিষয় নিয়ে আন্দোলন করে কোনো ফায়দা হাসিল করা যাবে না। বরং অহিংস আন্দোলনের মাধ্যমেই খালেদা জিয়ার মুক্তি ও আগামী নির্বাচন নিয়ে দাবি-দাওয়া আদায় করা সম্ভব। 

তবে সত্যি বলতে, বিএনপির বড় ধরনের আন্দোলন করার মতো সাংগঠনিক কোনো শক্তি নেই। নেতৃত্বের বিচ্ছিন্নতার কারণে বিএনপি আজকে শক্তিহীন দলে পরিণত হয়েছে। এ অবস্থা থেকে উত্তরোণে আশু কোনো পথের সন্ধানও পাওয়া যাচ্ছে না।

বরগুনার আলো