• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বিএনপি এখন পরনির্ভরশীল

বরগুনার আলো

প্রকাশিত: ৮ মে ২০২২  

দলের অভ্যন্তরে গণতন্ত্র চর্চা ও গবেষণার অভাবে দিন দিন পরনির্ভরশীল হয়ে পড়েছে বিএনপি। গণতান্ত্রিক প্রক্রিয়ায় বারবার ব্যর্থতার পরিচয় দেওয়ায় গণতান্ত্রিক মহলে প্রায় একঘরে হয়ে গেছে দলটি।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, পরনির্ভরশীলতা, ভঙ্গুর দশা, অপরিপক্ব রাজনীতি ও পরিবারতন্ত্র বিএনপির রাজনীতিতে ভর করেছে। এসব ভুলের জন্য বিএনপিকে দীর্ঘমেয়াদে ভুগতে হবে।

সূত্রমতে, গণতান্ত্রিক প্রক্রিয়া বাদ দিয়ে স্বৈরতান্ত্রিক প্রক্রিয়ায় নেতা নির্বাচিত করায়  বিএনপিতে অন্যান্য নেতাদের মতামত প্রায়ই উপেক্ষিত থাকে। অবমূল্যায়িত হওয়ায় নেতারা আর স্বপ্রণোদিত হয়ে পরামর্শ দিতে চান না। এতে দল নতুন ধারণা ও চিন্তা থেকে বঞ্চিত হচ্ছে। বিএনপিতে এখন ঠিক সেটিই হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক দলের সিনিয়র একজন নেতা জানান, বিএনপির রাজনীতিতে পরিবারতন্ত্র ও গোষ্ঠীতন্ত্র জেঁকে বসেছে। মূলত এ কারণেই বিএনপি সময় মতো সম্মেলন করতে চায় না। পাশাপাশি গণতান্ত্রিক প্রক্রিয়ায়ও নেতা নির্বাচন করা হয় না। আর এ কারণে রাজনৈতিক চরিত্র হারিয়ে বিএনপি এক ধরনের ব্যক্তিকেন্দ্রিক সংগঠনে পরিণত হয়েছে। তাই দলটি জনগণের কথা ভাবার পরিবর্তে সিন্ডিকেটের মতো আচরণ করছে। এ সিন্ডিকেট গুটিকয়েক ব্যক্তির স্বার্থ সংরক্ষণ করছে।

সম্প্রতি বিএনপির রাজনীতি ছেড়ে আসা একজন নেতা বলেন, বিএনপি তো ব্যক্তি সংগঠন, এটিকে রাজনৈতিক সংগঠন বললে ভুল হবে। খালেদা জিয়া ও তারেক রহমান সংগঠনটির মালিক। তাদের ইশারায় দলের নেতারা উঠবস করেন।

তিনি আরো বলেন, বিএনপিতে গণতন্ত্রের লেশমাত্র নেই। এর ফলে প্রতিবার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে ভুল করে দলটি। যে দল ব্যক্তি স্বার্থের বাইরে যেতে পারে না, যে দলে স্বতন্ত্র কোনো চিন্তার মূল্য নেই- সেই দল সিদ্ধান্তহীনতায় ভুগবে, এটাই তো স্বাভাবিক।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, পরনীর্ভরশীলতাসহ বিএনপিকে নিজেদের ভুল শনাক্ত করতে হবে। শনাক্তের পর ভুল সংশোধন করে জনগণকে অবগত করতে হবে। এতে হয়তো বিএনপির প্রতি মানুষের আস্থা ফিরে আসতে পারে। নতুন দেশের জনগণের মন থেকে বিএনপি চিরতরে সরে যাবে।

বরগুনার আলো