• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী

চাঁদের পর সূর্য ‘স্পর্শ’ ভারতের, গন্তব্যে আদিত্য এল-১

বরগুনার আলো

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২৪  

চন্দ্রজয়ের পর এবার চূড়ান্ত গন্তব্যে পৌঁছেছে ভারতের সৌরযান আদিত্য এল-১। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো জানিয়েছে, শনিবার (৬ জানুয়ারি) মহাকাশযানটি ‘টার্গেট পয়েন্টে’ পৌঁছায়। সেখান থেকে এটি অবিচ্ছিন্নভাবে সূর্যকে পর্যবেক্ষণ করতে পারবে।

চাঁদের পর সফল হলো ভারতের প্রথম সৌর-অভিযান। ইসরোর বরাতে দেশটির বিভিন্ন গণমাধ্যম বলছে, শনিবার স্থানীয় সময় বিকেলে ভারতের সৌরযান আদিত্য এল-১ চূড়ান্ত গন্তব্যে পৌঁছেছে। সৌরযানটি আগামী পাঁচ বছর সেখানেই থাকবে। সংগ্রহ করবে নানা তথ্য। সূর্যকে কাছ থেকে পর্যবেক্ষণ করবে আদিত্য-এল ১।

সৌর-অভিযানে সাফল্যের এ খবর সামাজিক মাধ্যম এক্সে পোস্ট করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এসময়, এই অভিযানকে একটি যুগান্তকারী এবং অসাধারণ কীর্তি বলে আখ্যা দিয়েছেন তিনি। একইসঙ্গে, জটিল এই মহাকাশ মিশন বাস্তবে রূপদানকারী বিজ্ঞানীদের নিরলস পরিশ্রমের প্রমাণ বলেও জানান ভারতের প্রধানমন্ত্রী।

এদিকে ইসরো বলছে, সূর্যের কাছে এল-১ পয়েন্টের দূরত্ব পৃথিবী থেকে ১৫ লাখ কিলোমিটার। গত চার মাস ধরে এই পথ অতিক্রম করেছে আদিত্য এল-১। ওই এলাকায় আগে থেকেই নাসার আরও চারটি মহাকাশযান রয়েছে। তারাও সূর্যকে পর্যবেক্ষণ করছে।

গেল বছরের ২ সেপ্টেম্বর অন্ধ্রপ্রদেশের সতীশ ধওয়ান মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে সূর্যের উদ্দেশ্যে পাড়ি জমিয়েছিল আদিত্য এল-১। তারপর পৃথিবীর মধ্যাকর্ষণ বলের প্রভাবে তার চারপাশেই পাক খাচ্ছিল সৌরযানটি। পৃথিবীর কাছে মোট পাঁচটি কক্ষপথ বদলের পর অবশেষে টান কাটিয়ে বেরিয়ে যায় সেটি।

চার মাসের দীর্ঘ যাত্রাও মসৃণ ছিল। তেমন কোনো বাধা আসেনি আদিত্য এল-১ এর পথে। এছাড়া সূর্যের নানা ধরনের ছবি তুলে পাঠিয়েছে সৌরযানটি।

বরগুনার আলো