• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী

হ্যাকার থেকে স্মার্টওয়াচ রক্ষা করবেন যেভাবে

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৪  

স্মার্টওয়াচকে বলা হয় স্মার্টফোনের বিকল্প। অর্থাৎ স্মার্টফোনে যত কাজ করা যায় তার প্রায় সবই করা যায় স্মার্টওয়াচে। সোশ্যাল মিডিয়া ব্যবহার থেকে শুরু করে ব্লুটুথ কলিং, গান শোনা, স্বাস্থ্যের খেয়াল রাখা কি করে না স্মার্টওয়াচ। আপনার এতো কাজের স্মার্টওয়াচটিকে হ্যাকাররেয়া রেহাই দিচ্ছে না।

তবে অনেকেই বলেন সস্তার স্মার্টওয়াচে এর ঝুঁকি অনেক বেশি। জানলে অবাক হবেন, দামি অ্যাপল ওয়াচ স্মার্টওয়াচেও রয়েছে হ্যাকিংয়ের ঝুঁকি। স্মার্টওয়াচে ফিটনেস, ফোন কল এবং মেসেজের মতো তথ্যের অ্যাক্সেস রয়েছে। তাই এটিকে নিরাপদ রাখা খুবই জরুরি।

জেনে নিন কীভাবে বুঝবেন স্মার্টওয়াচ হ্যাক হয়েছে-

ব্লুটুথ স্মার্টওয়াচ ব্লুটুথ লো এনার্জি নামে একটি প্রযুক্তির মাধ্যমে আপনার স্মার্টফোনের সঙ্গে কানেক্ট করে। এই প্রযুক্তিটি ডেটা ট্রান্সমিশনের জন্য বিভিন্ন চ্যানেল ব্যবহার করে। ব্লুটুথ এবং ব্লুটুথ লো এনার্জির মধ্যে প্রধান পার্থক্য হল যে এটি নিয়মিত তুলনায় কম শক্তি ব্যবহার করে। ফলে হ্যাক হওয়ার সম্ভবনা বেশি থাকে।

যদি মনে করেন, স্মার্টওয়াচের চার্জ আগের তুলনায় কম থাকছে। তাহলে সতর্ক হয়ে যান। স্মার্টওয়াচগুলো অ্যাপ কেন্দ্রিক। বিভিন্ন কন্ট্রোলার অ্যাপ দ্বারা কাজ করে। ফলে হ্যাকাররা অ্যাপগুলোকে হ্যাক করে। ফলে তখন স্মার্টওয়াচের সব কন্ট্রোল তাদের হাতে চলে যায়।

জেনে নিন হ্যাকার থেকে স্মার্টওয়াচ বাঁচাতে কী কী করবেন-

>> যে কোনো স্মার্টওয়াচ কেনার আগে আপনার উচিত তার সম্পর্কে গবেষণা করা।
>> নন-ব্র্যান্ডের স্মার্টওয়াচ না কেনাই ভালো। এতে আপনার ঘড়িটি হ্যাক হতে পারে। কারণ এতে তেমন কোনো সিকিওরিটি ফিচার থাকে না।
>> ডিভাইসের ফার্মওয়্যার আপডেট রাখতে হবে।
>> অজানা ওয়েবসাইট থেকে অ্যাপ ডাউনলোড করবেন না। তাও আবার এমন সব অ্যাপ যা আপনার স্মার্টওয়াচে কানেক্ট হবে।
>> যদি আপনার স্মার্টওয়াচে ওয়াই-ফাইয়ের ফিচার থাকে। তাহলে কখনোই ঘড়িটিকে পাবলিক ওয়াইফাইয়ের সঙ্গে কানেক্ট করবেন না।
>> স্মার্টওয়াচটিকে ঠিকভাবে চালানোর জন্য ফোনে যে অ্যাপটিকে ডাউনলোড করে রেখেছেন, সেটিকে সময়ে সময়ে আপডেট করুন। নাহলে স্মার্টওয়াচ হ্যাক হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

বরগুনার আলো