• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী

হোয়াটসঅ্যাপে তাকলাগানো নতুন ফিচার

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৪  

বিশ্বের অন্যতম জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হলো হোয়াটসঅ্যাপ। ব্যবহারে সহজ পদ্ধতি ও উন্নত সুরক্ষা ব্যবস্থার জন্য সবার কাছেই জনপ্রিয়। মেটা অধিকৃত এই অ্যাপে ইউজারদের সুবিধায় প্রায়ই নিত্যনতুন ফিচার চালু হয়। এবার ব্যবহারকারীদের আরও ভালো অভিজ্ঞতা দিতে নতুন ফিচার নিয়ে আসছে এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি।

জানা গেছে, আশপাশের মানুষের সঙ্গে দ্রুত ফাইল শেয়ারের জন্য নতুন ফিচার আনছে হোয়াটসঅ্যাপ। অ্যান্ড্রয়েডের ‘নিয়ারবাই শেয়ার’ ফিচারের মতো কাজ করবে ফিচারটি। তবে এটি ব্যবহারের জন্য সেন্ডার (প্রেরক) ও রিসিভার (গ্রাহক) ডিভাইস কাছাকাছি থাকতে হবে।

হোয়াটসঅ্যাপের তথ্য প্রকাশকারী ওয়েবসাইট ডব্লিউএবেটাইনফো বলছে, ফাইল শেয়ারিং বৈশিষ্ট্যটি বর্তমানে অ্যান্ড্রয়েড ২.২৪.২.১৭-এর জন্য হোয়াটসঅ্যাপ বেটায় উপলব্ধ এবং ফাইলগুলো পাঠাতে ও গ্রহণ করতে ব্যবহারকারীদের একটি নতুন বিভাগ ওপেন করতে হবে।

ফিচারটির একটি স্ক্রিনশট ওয়েবসাইটটি প্রকাশ করে। স্ক্রিনশট অনুযায়ী, ফাইল রিসিভ করতে গ্রাহকের ডিভাইসটিকে ঝাঁকাতে হবে। আর কন্টাক্ট লিস্টে থাকা ব্যক্তিরাই শুধু গ্রাহকের ডিভাইসে ফাইল পাঠাতে পারবেন। প্ল্যাটফর্মটির টেক্সট ও ভয়েস মেসেজের মতো এই ফিচারও অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপশনের আওতায় থাকবে।

অ্যান্ড্রয়েডে কয়েক বছর ধরেই এ ধরনের ফিচার আছে। তবে অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপশন ও কন্টাক্ট লিস্টের ভেতরে ফাইল শেয়ারের ব্যবস্থাটি গ্রাহকের ব্যক্তিগত তথ্যের ক্ষেত্রে অতিরিক্ত নিরাপত্তা দেয়। তাই জনসমাগমস্থলে ছবি ও ভিডিও শেয়ারের জন্য ফিচারটি ভালো কাজ করবে।

হোয়াটসঅ্যাপের এই ফিচার এখনও পরীক্ষা-নিরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। তবে কবে নাগাদ ফিচারটি ব্যবহারের জন্য উন্মুক্ত করা হবে, তা স্পষ্ট নয়।

বরগুনার আলো