• মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১৩ ১৪২৮

  • || ১৯ সফর ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
৫ মামলায় খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এসএসসি-এইচএসসির সব ধরনের প্রস্তুতি সম্পন্ন: শিক্ষামন্ত্রী বিশ্বে দারিদ্র্য বিমোচনে শেখ হাসিনা রোল মডেল: ওবায়দুল কাদের সাত কলেজের ভর্তি পরীক্ষার তারিখ ফের পরিবর্তন, শুরু ৫ নভেম্বর ১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা, এইচএসসি ২ ডিসেম্বর জাতিসংঘে শেখ হাসিনার বক্তব্য সারাবিশ্বে প্রশংসিত: ওবায়দুল কাদের নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণ স্মরণে ই-পোস্টার জরুরি ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসন জোরদারের দাবি প্রধানমন্ত্রীর করোনার টিকাকে ‘বৈশ্বিক জনস্বার্থ সামগ্রী’ ঘোষণার আহ্বান কুয়েত ও সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক দেশের বিভিন্ন প্রতিশ্রুতিশীল খাতে মার্কিন বিনিয়োগের আহ্বান এসডিজি’র উন্নতিতে জাতিসংঘে পুরস্কৃত বাংলাদেশ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী

স্মার্ট চশমা আনছে ফেসবুক

বরগুনার আলো

প্রকাশিত: ২ আগস্ট ২০২১  

হার্ডওয়্যার খাতে ব্যবসা বৃদ্ধির পরিকল্পনা নিয়েছে সামাজিক যোগাযোগ জায়ান্ট ফেসবুক। সম্প্রতি এক বৈঠকে ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ বলেছেন, তাদের পরবর্তী পণ্য হবে রে-ব্যানের স্মার্ট চশমা।

ধারণা করা হচ্ছে, ব্যবহারকারীদের ভার্চুয়ালি সংযুক্তিতে ত্রিমাত্রিক অনুভূতি দিতে যে 'মেটাভার্স' প্রকল্পের বাস্তবরূপ দিতে স্মার্ট গ্লাস আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এজন্য জাকারবার্গ ভিআর ছাড়াও হার্ডওয়্যার সংশ্লিষ্ট বেশ কয়েকটি পণ্য আনতে পারে। এর মধ্যে রে-ব্যানের স্মার্ট চশমা নিঃসন্দেহে একটি।

যেমনিট ওই অনুষ্ঠানে জাকারবার্গ বলেছেন, ভবিষ্যতে ফেসবুক একটি প্রাণবন্ত পল্গ্যাটফর্মে রূপ নেবে, যা ব্যবহারকারীকে ভিআর এবং এআর ব্যবহার করে নতুন মাত্রার যোগাযোগের অভিজ্ঞতা দেবে। এক্ষেত্রে চশমা হবে ফেসবুকের ভবিষ্যতের চাবি। 'মেটাভার্স' তৈরির জন্য ভার্চুয়াল রিয়ালিটি এবং অগমেন্টেড রিয়ালিটি অবিচ্ছেদ্য অংশ। এজন্য ভবিষ্যতে পুরোপুরি অগমেন্টেড রিয়ালিটি চশমা আনার বিষয়ে আমরা কাজ করছি এবং এটি নিয়ে আমাদের কার্যক্রম অব্যাহত থাকবে।

মূলত ২০১৯ সালে ফাঁস হয়, ফেসবুক মোবাইল হ্যান্ডসেটের বিকল্প রে-ব্যানের মালিকানাধীন প্রতিষ্ঠান লাক্সোটিকার সঙ্গে 'অরিয়ন' নামের এআই চশমা নিয়ে কাজ করছে। এ চশমার মাধ্যমে কল গ্রহণ করা যাবে, তথ্য দেখা কিংবা লাইভ স্ট্রিমও করা যাবে।

লাক্সেটিকার সঙ্গে জোটবদ্ধ হয়ে গুগল এনেছিল গুগল গ্লাস। তবে গুগল গ্লাস বাজারে আনলেও প্রকল্পটি নিয়ে সফল হতে পারেনি গুগল। এদিকে শুধু স্মার্ট চশমাই নয়; বিল্ট-ইন সেলুলার সংযোগ ও ডিসপ্লে খুলে নেওয়া যাবে এমন স্মার্টও ঘড়িও তৈরি করছে প্রতিষ্ঠানটি।

বরগুনার আলো