• সোমবার   ২৪ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১০ ১৪২৮

  • || ১৯ জমাদিউস সানি ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
গণঅভ্যুত্থানের চেতনায় সমৃদ্ধ দেশ গঠনের আহ্বান রাষ্ট্রপতির করোনায় ভয়াবহ কিছু হবে না: অর্থমন্ত্রী শহীদ আসাদ গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন গণতন্ত্রের ইতিহাসে শহীদ আসাদ দিবস একটি অবিস্মরণীয় দিন শহীদ আসাদ দিবস আজ ‘বাংলাদেশকে আর কেউ অবহেলা করতে পারবে না’ সার্বভৌমত্বের ওপর আঘাত এলে চুপ থাকবে না বাংলাদেশ: প্রধানমন্ত্রী স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি গড়তে ডিসিদের প্রতি নির্দেশ ভয়-লোভের ঊর্ধ্বে থাকুন, ডিসিদের প্রধানমন্ত্রী ডিসিদের প্রতি প্রধানমন্ত্রীর ২৪ দফা নির্দেশনা ‘শহিদ ও মুক্তিযোদ্ধা পরিবার ভিক্ষা করবে আমি দেখতে চাই না’ ওমিক্রনে মৃত্যু বাড়ছে, সচেতন থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর সেবা নিতে এসে মানুষ যেন হয়রানির শিকার না হন: প্রধানমন্ত্রী তৃণমূলের মানুষের জীবনমান উন্নত করতে হবে: প্রধানমন্ত্রী ইসির সক্ষমতা বাড়ানোর প্রস্তাব আওয়ামী লীগের সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠনে গুরুত্ব আরোপ রাষ্ট্রপতির ইসি গঠনে আইনের খসড়া অনুমোদন মন্ত্রিসভায় জঙ্গিবাদ নির্মূলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির নৌকায় ভোট দিয়েই রংপুর মঙ্গামুক্ত: প্রধানমন্ত্রী আর যেন কখনও মঙ্গা দেখা না দেয়: প্রধানমন্ত্রী

ফেসবুক আইডি লুকিয়ে রাখা যেভাবে সম্ভব

বরগুনার আলো

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২২  

সামাজিক যোগাযোগ মাধ্যমের বড় একটি উপায় হচ্ছে ফেসবুক। তবে নানান সমস্যার কারণেই অনেকেই তার নিজের ফেসবুক আইডি লুকিয়ে রাখতে চান।

আবার অনেকে শুধু তার কাছের মানুষদেরই ফেসবুকে রাখতে চান। তারা অন্য কোনো অপরিচিত মানুষের সঙ্গে ফেসবুকের মাধ্যমে কিছু শেয়ার করতে চান না। তাই সেই সুবিধার্থে ফেসবুক তার ব্যবহারকারীদের জন্য এই সুবিধা চালু রেখেছে।

চলুন জেনে নেয়া যাক কীভাবে ফেসবুক আইডি লুকিয়ে রাখা সম্ভব-

> প্রথমে প্রোফাইল ওপেন করুন। এবার ফেসবুক আইডির ডানদিকে একটি অ্যারো চিহ্ন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন।

> এরপর সেটিংস অপশন থেকে প্রাইভেসি অপশনে ক্লিক করুন।

> সেখানে আপনি 'Who can contact me' অপশনটি দেখতে পারবেন। এই লেখাটির ডানদিকে এডিট অপশনে ক্লিক করুন। এরপর 'Everyone, 'Friends of friends' নামের দুইটি অপশন দেখা যাবে। সেখান থেকে 'Friends of friends অপশনটি ক্লিক করুন। ফলে ফ্রেন্ড লিস্টের বন্ধুদের মধ্যে যারা শুধু মিউচুয়াল, তখন তারাই শুধু আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবে।

> এর ঠিক নিচেই আরেকটি অপশন দেখা যাবে 'Who Can Look You Up, Using the Email Address You Provided'। অপশনটির ডানদিকে এডিট অপশনে গিয়ে friends অপশনটি ক্লিক করুন।

> এবার 'Who Can Look You Up Using the Phone Number You Provided' অপশনটিও একইভাবে এডিট করুন।  

> সবশেষে 'Do You Want Search Engines Outside of Facebook to Link to Your Profile' এই অপশনটি আসবে। সেখানে ক্লিক করে তা বন্ধ করে দিন।  

ব্যস হয়ে গেল, এবার আপনার ফেসবুক প্রোফাইলটি আর অচেনা কেউ কখনোই খুঁজে পাবে না।

বরগুনার আলো