• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

এক ইনিংসে কোহলির সাত বিশ্বরেকর্ড

বরগুনার আলো

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৯  

 

পুনে টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ভারতের পাহাড়সম ৬০১ রানের জবাবে ২৭৫ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংস শেষে ৩২৬ রানে পিছিয়ে আছে প্রোটিয়ারা। টেস্টের নিয়ম অনুযায়ী কমপক্ষে ২০০ রান পিছিয়ে থাকলেই ফলোঅনে পড়তে হয়, তাই সেটা এড়ানো সম্ভব হলো না ফাফ ডু প্লেসিসদের। 

দক্ষিণ আফ্রিকা অলআউট হওয়ার পর পরই তৃতীয় দিনের খেলার সমাপ্তি ঘটে। স্বাগতিকরা প্রোটিয়াদের ফলোঅন করাবে কিনা, এখনও সিদ্ধান্ত হয়নি। রাতভর চিন্তা করার সুযোগ পাচ্ছেন কোহলিরা। চতুর্থ ইনিংসে ব্যাট করার ঝুঁকি নিতে না চাইলে ভারত আবারও ব্যাটিংয়ে নেমে যেতে পারে।

এর আগে ব্যাটিংয়ে নেমে এক ইনিংসে সাতটি রেকর্ড গড়েছেন ভারতীয় কাপ্তান কোহলি। শচীন, শেওয়াগের ডবল ডিজিট ভেঙে সাতটি দ্বিশতক রান ও অধিনায়ক হিসেবে ৪০টি সেঞ্চুরি এখন কোহলির। তার সামনে রয়েছেন শুধু অস্ট্রেলিয়ার ৪১টি সেঞ্চুরি নিয়ে রিকি পন্টিং।

অধিনায়ক হিসেবে আটবার ১৫০’র বেশি করেছিলেন ব্র্যাডম্যান আর বিরাট কোহলি নয়বার ১৫০’র বেশি রান করলেন।

অধিনায়ক হিসেবে ৭৭ ইনিংসে ১৯টি শতরান রিকি পন্টিংয়ের আর ৫০টি ইনিংসে ১৯টি শতরান করে ফেললেন ভারতীয় এই অধিনায়ক।

এর আগে ২৪৩ রান ছিল ভারত অধিনায়ক হিসেবে তার সর্বোচ্চ স্কোর, আর এদিন অপরাজিত ২৫৪ রান তার সবচেয়ে বড় স্কোর হল।

টেস্টে শচীনের ৫১ সেঞ্চুরির পরের তালিকাতেই তিনি। তিনি দ্বিতীয় রয়েছেন তার সংগ্রহ ২৬টি সেঞ্চুরি। ভারতীয়দের সাত হাজার রানের ক্লাবেও ঢুকে পড়েছেন বিরাট কোহলি।

বরগুনার আলো