• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী

যা যা থাকছে ইডেন টেস্টের অনুষ্ঠানে

বরগুনার আলো

প্রকাশিত: ২১ নভেম্বর ২০১৯  

বহুল প্রতীক্ষিত বাংলাদেশ-ভারত দিবা রাত্রির প্রথম টেস্ট শুরু হচ্ছে শুক্রবার। বাংলাদেশ ও ভারত উভয় দেশেরই গোলাপি বলে অভিষেক হচ্ছে এ ম্যাচ দিয়ে। তাই কলকাতার ইডেন টেস্ট ঘিরে নানা আয়োজন হাতে নিয়েছে সিএবির কর্তারা। ম্যাচকে স্মরণীয় করে রাখতে সর্বাত্মক চেষ্টা করছেন তারা। এক নজরে দেখে নিন কি কি থাকছে অনুষ্ঠানসূচীতে- 

চমক থাকবে টস শুরুর আগে থেকেই। টস অনুষ্ঠিত হওয়ার আগে ভারতীয় বিমানবাহিনীর সদস্যরা প্যারাট্রুপারে দুটো গোলাপি বল হাতে নিয়ে নেমে আসবেন মাঠে। বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক ও ভারত অধিনায়ক বিরাট কোহলির হাতে বল দুটি তুলে দেবেন তারা। দুই অধিনায়ক দর্শকদের উদ্দেশে তুলে ধরবেন গোলাপি বল। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও বল দেবেন তারা। এরপর ম্যাচ উপলক্ষে বিশেষভাবে তৈরি সোনালি কয়েনে টস করবেন দুই অধিনায়ক। 

কলকাতা টেস্ট মানেই ইডেন গার্ডেনসের ঐতিহ্য তার ঘড়ি ও ঘণ্টা। স্টেডিয়ামের দক্ষিণ দিকে প্যাভিলিয়নের ওপরে আর প্রেসবক্সের নিচে দেয়ালে সেঁটে রাখা হয়েছে বিশালাকৃতির একটি ঘড়ি। এই ঘড়ির নিচেই ঝুলছে পিতলের বড় একটি ঘণ্টা। ইডেনের ঐতিহ্য অনুযায়ী টেস্ট ম্যাচ শুরু করা হয় এই ঘণ্টা বাজিয়ে। বিশিষ্ট ব্যক্তিত্বরা এই ঘণ্টা বাজান। শুক্রবার বাংলাদেশ-ভারতের ঐতিহ্যবাহী গোলাপি বলের দিবারাত্রির টেস্ট শুরুর ঘণ্টা বাজাবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

টেস্টের প্রথম দিন মধ্যাহ্ন বিরতিতে মাঠে সেট ফেলে আয়োজন করা হবে টকশো। রাহুল দ্রাবিড়, অনীল কুম্বলে, ভিভিএস লক্ষ্মণ, সৌরভ গাঙ্গুলী, শচীন টেন্ডুলকার এই বিশেষ টকশোতে অংশগ্রহণ করবেন। ২০০১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে জেতা টেস্ট ম্যাচ ও গোলাপি বল নিয়ে কথা বলবেন তারা। 

চা বিরতির সময় ভারতের সাবেক অধিনায়কদের ইডেন গার্ডেনস গলফ কার্টারে করে ঘুরিয়ে দেখানো হবে। আর দিনের খেলা শেষে গঙ্গার জল থেকে বিচ্ছুরিত হবে গোলাপি রঙের ফোয়ারা, যা ইডেনে বসেও দেখা যাবে।

বরগুনার আলো