• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী

কনকনে শীতে ঝকঝকে কাঞ্চনজঙ্ঘা, ঘুরে আসুন ধোত্রে

বরগুনার আলো

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৪  

শেষ হয়ে যাচ্ছে ডিসেম্বর মাসও। বড়দিন, নতুন বছরের ছুটি পড়তে আর বেশিদিন নেই। ছুটিটা কোথায় কাটাবেন ভাবছেন? পাসপোর্টে ভারতের ট্যুরিস্ট ভিসা থাকলে চোখ বন্ধ করে চলে যান ধোত্রে। না এটা নেহাতই কথার কথা। ধোত্রেতে গিয়ে চোখ বন্ধ করে রাখা যায় না। প্রকৃতি যে এত সুন্দর, কাঞ্চনজঙ্ঘা যে এত সুন্দরী, পাহাড়ের মানুষ যে এত সরল তা বোধ হয় ধোত্রে না এলে জানাই যেত না।
পাহাড়ের কোলে, নির্জন নিরিবিলিতে শান্ত গ্রাম ধোত্রে। একাধিক হোম স্টে গড়ে উঠেছে। দিন কয়েক থেকে যান সেখানেই। হোমস্টের জানালা খুললেই কাঞ্চনজঙ্ঘা। আর ভাগ্য ভালো থাকলে বছর শেষে বরফের দেখাও পেতে পারেন। তবে ডিসেম্বরের মাঝামাঝি কাঞ্চনজঙ্ঘাও বেশ স্পষ্ট। ক্ষণে ক্ষণে বদলায় পাহাড়ের রূপ। আর ধোত্রে থেকে দেখুন কেমন ভোর থেকে বেলা পর্যন্ত বদলে যাচ্ছে কাঞ্চনজঙ্ঘা।

প্রায় সাড়ে আট হাজার ফুট উচ্চতায় এই সুন্দর গ্রাম। কাছেই পাইন গাছের ঘন জঙ্গল। অজস্র নাম না জানা পাখির সমাহার। মন একেবারে অন্যরকম করে দেবে। সেই সঙ্গেই যেদিকে দু-চোখ যায় শুধুই সবুজ আর সবুজ। এখান থেকেই সান্দাকফু ট্রেক করেন অনেকে।কাছেই টুমলিংও আছে। এখান থেকে ট্রেকিং করে টুমলিং ঘুরে আসতে পারেন। পাহাড়ি পথে বেশ ভালো লাগবে।

তবে শীতের সকালে-রাতে তাপমাত্রা প্রায় ২ ডিগ্রি নেমে আসছে। সেক্ষেত্রে শরীর গরম রাখার উপযোগী গরম জামাকাপড় নিয়ে যেতে ভুলবেন না। কয়েকদিন আগেই টুমলিংয়ে বরফ পড়েছিল। ধোত্রেতেও বছরের শেষে বরফের দেখা পেতে পারেন। আর ভাগ্য ভালো থাকলে রেড পান্ডার দেখাও পেতে পারেন এখানেই।

এনজেপি থেকে ধোত্রে প্রায় ১০০ কিমি। এনজেপি বা বাগডোগরা থেকে সরাসরি গাড়ি ভাড়া করে ধোত্রে যেতে পারেন। তবে সস্তায় ধোত্রে পর্যন্ত যেতে চাইলে দার্জিলিং মোড় থেকে শেয়ার গাড়িতে যান। ৬০০ টাকাতেই ধোত্রে চলে যেতে পারবেন। একটু ঠেসাঠেসি হবে। শীতের দিনে খারাপ লাগবে না। মানেভঞ্জন থেকে প্রায় ১৪ কিমি আর টুমলিং থেকে ৬ কিমি দূরে এই ধোত্রে। শীতের বেড়ানোর জন্য় উপযুক্ত জায়গায় এই ধোত্রে।

বরগুনার আলো