• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

সেন্টমার্টিনের জাহাজ ভাড়া ও দরকারি তথ্য

বরগুনার আলো

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২১  

সেন্টমার্টিন—বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ। যার চারপাশে সাগর আর আকাশের নীল মিলেমিশে একাকার। প্রকৃতি দুই হাত মেলে যেন সৌন্দর্য ঢেলে দিয়েছে এখানে। এই দ্বীপে সারি সারি নারিকেল গাছ, ঝাঁকে ঝাঁকে উড়ে চলা গাঙচিল। সৈকতে বসে স্নিগ্ধ বাতাসে গা জুড়িয়ে নেয়া, কেয়া বন আর সাগরলতার মায়াময় স্নিগ্ধতায় মন জুড়িয়ে যায় নিমিষেই।

সেন্টমার্টিনের রূপ-লাবণ্য দেখতে প্রতি বছর হাজার হাজার পর্যটক বঙ্গোপসাগরে পাড়ি জমান। বর্তমানে কক্সবাজার, টেকনাফ ও চট্টগ্রাম থেকে সেন্টমার্টিন যাওয়ার জাহাজ আছে। তবে সময় ও ভাড়া বিবেচনায় বেশিরভাগ পর্যটক টেকনাফ থেকে চলাচল করে।

নিচে টেকনাফ থেকে সেন্টমার্টিনে চলাচলকারী জাহাজের ভাড়া উল্লেখ করা হলো-

কেয়ারি ক্রুজ এন্ড ডাইন

শীতাতাপ নিয়ন্ত্রিত জাহাজটিতে ৩১০টি সিট আছে।

* মেইন ডেক (এক্সক্লুসিভ লাউঞ্জ) ১ হাজার ১০০ টাকা
* আপার ডেক (কোরাল লাউঞ্জ) ১ হাজার ৩০০ টাকা
* আপার ডেক (পার্ল লাউঞ্জ) ১ হাজার ৬০০ টাকা

কেয়ারি সিন্দাবাদ

ননএসি কেয়ারি সিন্দাবাদ টেকনাফ-সেন্টমার্টিন রুটের সবচেয়ে পুরনো ও জনপ্রিয় একটি জাহাজ। এ জাহাজের টিকেট মূল্য বাকি সকল জাহাজের তুলনায় কম।

* মেইন ডেক- ৮৫০ টাকা
* ওপেন ডেক- ১০০০ টাকা
* ব্রিজ ডেক- ১ হাজার ১০০ টাকা

এম ভি বে ক্রুজ-১

টেকনাফ-সেন্টমার্টিন রুটের সবচেয়ে দ্রুতগতির জাহাজের নাম এম ভি বে ক্রুজ-১। সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এ জাহাজের টিকেটের মূল্য তুলনামূলক বেশি।

* রজনীগন্ধা- ১ হাজার ৩০০ টাকা
* হাসনাহেনা- ১ হাজার ৪০০ টাকা
* কৃষ্ণচূড়া- ১ হাজার ৬০০ টাকা

দ্যা আটলান্টিক ক্রুজ

সেন্টমার্টিন রুটে সবচেয়ে জনপ্রিয় জাহাজের নাম আটলান্টক ক্রুজ। যার পূর্ব নাম ছিল এল.সি.টি কুতুবদিয়া। এসি/ননএসি সুবিধাযুক্ত এই জাহাজটি এই রুটের বৃহৎ শিপ হিসাবে খ্যাত।

* ইকোনমি ডেক- ৭৫০ টাকা
* ওপেন ডেক- ৮৫০ টাকা
* রয়েল লাউঞ্জ- ১ হাজার ৫০ টাকা
* লাক্সারি লাউঞ্জ- ১ হাজার ৩৫০ টাকা

এম ভি ফারহান

জলপথে চলাচলকারীদের কাছে এম ভি ফারহান একটি পরিচিত নাম। নন-এসি এ জাহাজটি বেশ দ্রুততার সাথে সেন্টমার্টিন গমন করে।

* মেইন ডেক- ৬৫০ টাকা
* ওপেন ডেক- ৮৫০ টাকা
* ব্রিজ ডেক- ৯০০ টাকা

কীভাবে টিকেট করবেন

কেয়ারি ছাড়া অন্য জাহাজগুলোর বর্তমানে অনলাইনে অগ্রিম টিকেট কাটার সুযোগ নেই। তবে সরাসরি তাদের অফিসে গিয়ে অগ্রিম টিকেট নিতে পারবেন। এছাড়া বিভিন্ন এজেন্টদের কাছ থেকে উপরোক্ত শীপগুলোর অগ্রিম টিকেট নিতে পারবেন।

বরগুনার আলো