• শনিবার   ২১ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪২৯

  • || ১৮ শাওয়াল ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
রূপপুর মেটাবে বিদ্যুতের চাহিদা, দেবে লাভও দ্রব্যমূল্য নিয়ে ৩ দিনের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ বৈশ্বিক সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৪ দফা প্রস্তাব পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিবেশবান্ধব: প্রধানমন্ত্রী খালেদাকে পদ্মায় ফেলতে আর ইউনূসকে চুবিয়ে তুলতে বললেন শেখ হাসিনা কক্সবাজার হবে আন্তর্জাতিক বিমান চলাচলের রিফুয়েলিং পয়েন্ট কক্সবাজারে যত্রতত্র স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রী কক্সবাজারে কউক’র নতুন ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পদ্মা সেতুর টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি আওয়ামী লীগ সরকার আছে বলেই সবকিছু নিয়ন্ত্রণ করতে পারছে- প্রধানমন্ত্রী ওপেনিংয়ে চতুর্থ সেরা জুটি গড়ে ফিরলেন জয়, তামিমের সেঞ্চুরি নিত্যপণ্যের দাম কেন চড়া, জানালেন প্রধানমন্ত্রী স্বদেশ প্রত্যাবর্তন: শেখ হাসিনা দেশের মানুষের শেষ ভরসাস্থল শেখ হাসিনা বাঙালি জাতির নিরাপদ আশ্রয়স্থল শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ইতিহাসে মাইলফলক: রাষ্ট্রপতি চার দশকেরও বেশি সময় শেখ হাসিনার সফল নেতৃত্বে আ.লীগ উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী টাকা অপচয় করা যাবে না: প্রধানমন্ত্রী ‌ঢাকায় বসে সমালোচনা না করে গ্রামে ঘুরে আসুন

সেন্টমার্টিনের জাহাজ ভাড়া ও দরকারি তথ্য

বরগুনার আলো

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২১  

সেন্টমার্টিন—বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ। যার চারপাশে সাগর আর আকাশের নীল মিলেমিশে একাকার। প্রকৃতি দুই হাত মেলে যেন সৌন্দর্য ঢেলে দিয়েছে এখানে। এই দ্বীপে সারি সারি নারিকেল গাছ, ঝাঁকে ঝাঁকে উড়ে চলা গাঙচিল। সৈকতে বসে স্নিগ্ধ বাতাসে গা জুড়িয়ে নেয়া, কেয়া বন আর সাগরলতার মায়াময় স্নিগ্ধতায় মন জুড়িয়ে যায় নিমিষেই।

সেন্টমার্টিনের রূপ-লাবণ্য দেখতে প্রতি বছর হাজার হাজার পর্যটক বঙ্গোপসাগরে পাড়ি জমান। বর্তমানে কক্সবাজার, টেকনাফ ও চট্টগ্রাম থেকে সেন্টমার্টিন যাওয়ার জাহাজ আছে। তবে সময় ও ভাড়া বিবেচনায় বেশিরভাগ পর্যটক টেকনাফ থেকে চলাচল করে।

নিচে টেকনাফ থেকে সেন্টমার্টিনে চলাচলকারী জাহাজের ভাড়া উল্লেখ করা হলো-

কেয়ারি ক্রুজ এন্ড ডাইন

শীতাতাপ নিয়ন্ত্রিত জাহাজটিতে ৩১০টি সিট আছে।

* মেইন ডেক (এক্সক্লুসিভ লাউঞ্জ) ১ হাজার ১০০ টাকা
* আপার ডেক (কোরাল লাউঞ্জ) ১ হাজার ৩০০ টাকা
* আপার ডেক (পার্ল লাউঞ্জ) ১ হাজার ৬০০ টাকা

কেয়ারি সিন্দাবাদ

ননএসি কেয়ারি সিন্দাবাদ টেকনাফ-সেন্টমার্টিন রুটের সবচেয়ে পুরনো ও জনপ্রিয় একটি জাহাজ। এ জাহাজের টিকেট মূল্য বাকি সকল জাহাজের তুলনায় কম।

* মেইন ডেক- ৮৫০ টাকা
* ওপেন ডেক- ১০০০ টাকা
* ব্রিজ ডেক- ১ হাজার ১০০ টাকা

এম ভি বে ক্রুজ-১

টেকনাফ-সেন্টমার্টিন রুটের সবচেয়ে দ্রুতগতির জাহাজের নাম এম ভি বে ক্রুজ-১। সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এ জাহাজের টিকেটের মূল্য তুলনামূলক বেশি।

* রজনীগন্ধা- ১ হাজার ৩০০ টাকা
* হাসনাহেনা- ১ হাজার ৪০০ টাকা
* কৃষ্ণচূড়া- ১ হাজার ৬০০ টাকা

দ্যা আটলান্টিক ক্রুজ

সেন্টমার্টিন রুটে সবচেয়ে জনপ্রিয় জাহাজের নাম আটলান্টক ক্রুজ। যার পূর্ব নাম ছিল এল.সি.টি কুতুবদিয়া। এসি/ননএসি সুবিধাযুক্ত এই জাহাজটি এই রুটের বৃহৎ শিপ হিসাবে খ্যাত।

* ইকোনমি ডেক- ৭৫০ টাকা
* ওপেন ডেক- ৮৫০ টাকা
* রয়েল লাউঞ্জ- ১ হাজার ৫০ টাকা
* লাক্সারি লাউঞ্জ- ১ হাজার ৩৫০ টাকা

এম ভি ফারহান

জলপথে চলাচলকারীদের কাছে এম ভি ফারহান একটি পরিচিত নাম। নন-এসি এ জাহাজটি বেশ দ্রুততার সাথে সেন্টমার্টিন গমন করে।

* মেইন ডেক- ৬৫০ টাকা
* ওপেন ডেক- ৮৫০ টাকা
* ব্রিজ ডেক- ৯০০ টাকা

কীভাবে টিকেট করবেন

কেয়ারি ছাড়া অন্য জাহাজগুলোর বর্তমানে অনলাইনে অগ্রিম টিকেট কাটার সুযোগ নেই। তবে সরাসরি তাদের অফিসে গিয়ে অগ্রিম টিকেট নিতে পারবেন। এছাড়া বিভিন্ন এজেন্টদের কাছ থেকে উপরোক্ত শীপগুলোর অগ্রিম টিকেট নিতে পারবেন।

বরগুনার আলো