• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বসন্ত বরণে রান্নাঘর

আম্বুর বিরিয়ানি

বরগুনার আলো

প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২১  

পোলাও খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। পোলাও পাশাপাশি বিরিয়ানি অনেকের খুবই পছন্দের একটি খাবার। তবে আম্বুর বিরিয়ানি কখনো খেয়েছেন কি?  

মজাদার স্বাদের এই আম্বুর বিরিয়ানি রেস্টুরেন্টগুলোতে অনায়াসেই পেয়ে যাবেন। তবে ঘরে কখনো আম্বুর বিরিয়ানি তৈরি করে খেয়েছেন কি? না করে থাকলে আজই তৈরি করে ফেলুন আম্বুর বিরিয়ানি। এই বিরিয়ানি খেতে যেমন সুস্বাদু তেমনই রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক আম্বুর বিরিয়ানি রান্নার রেসিপিটি- 

উপকরণ: মুরগির মাংস ৫০০ গ্রাম, পোলাও বা বাসমতির চাল দুই কাপ, পেঁয়াজ দুইটি, টমেটো দুইটি, আদা-রসুন বাটা দুই টেবিল চামচ, পানি ঝরানো টক দই ১/৪ কাপ, ধনিয়া পাতা ও পুদিনা পাতা কুচি চার টেবিল চামচ, তেজপাতা একটি, আস্ত গরম মশলা কয়েকটি, শুকনো মরিচ ৪ থেকে ৫টি, লবণ স্বাদ মতো, তেল ১/৪ কাপ।

প্রণালী: প্রথমে পানিতে আধা ঘণ্টা শুকনো মরিচগুলো ভিজিয়ে বেটে নিন। হাঁড়িতে পানির সঙ্গে লবণ আর তেল দিয়ে ভিজিয়ে রাখা চাল সিদ্ধ করে নিন খানিকটা। ৩/৪ ভাগ সিদ্ধ হয়ে এলে পানি ঝরিয়ে থালায় বিছিয়ে রাখুন। এবার বড় একটি প্যানে তেল গরম করে তেজপাতা, আস্ত গরম মশলা ফোড়ন দিয়ে নিন। এরপর অল্প করে দই, পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা দিয়ে দিন। কাঁচা মশলার গন্ধ চলে গেলে চিকেন দিন। ভালো করে নাড়তে থাকুন।

ধনিয়া পাতা, পুদিনা পাতা কুচি, বাকি পেঁয়াজ কুচি আর টমেটো কুচি দিয়ে দিন এবার। মশলা কষানো হয়ে গেলে শুকনো মরিচ বাটা, লবণ ও বাকি দইটুকুও দিয়ে দিন। মুরগির মাংস সিদ্ধ হলে তার উপরে ভাত স্তরে স্তরে সাজাতে হবে, ধনিয়া পাতা, পুদিনা পাতা দিয়ে। হাঁড়ির মুখ আটকে কম আঁচে রেখে দিন ২০ মিনিট নামিয়ে পরিবেশন করুন।

বরগুনার আলো