• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

এবার নেপাল লকডাউন

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ মার্চ ২০২০  


বিশ্বব্যাপী ছড়ানো প্রাণঘাতী করোনা ভাইরাসে এবার নেপালে দুইজন আক্রান্ত হয়েছেন। এজন্য বৈঠক ডেকে দেশটিকে লকডাউন ঘোষণা করেছে নেপাল সরকার। মঙ্গলবার (২৪ মার্চ) স্থানীয় সময় ভোর ৬টা থেকে ৩১ মার্চ পর্যন্ত নেপালজুড়ে লকডাউন থাকবে।


দেশটিতে মঙ্গলবার থেকে লকডাউন কার্যকর হবে বলে নেপাল টাইমস জানিয়েছে।

দক্ষিণ এশিয়ার মধ্যে সবার আগে করোনা শনাক্ত হয় চীনের সীমান্তবর্তী এই দেশটিতে। এরপর থেকেই নানা ব্যবস্থায় এই ভাইরাস সংক্রমণ ঠেকিয়ে রেখেছিল তারা। প্রায় আড়াই মাস পর সোমবার (২৩ মার্চ) দেশটিতে করোনা আক্রান্ত  দুই রোগী পাওয়া যায়। খবরটি জানা পরপরই দেশটিজুড়ে লকডাউন ঘোষণা করেছে নেপাল সরকার।

নেপালে করোনা ভাইরাসে আক্রান্ত দুইজনই বিদেশ থেকে  এসেছেন। চলতি বছরের ১৩ জানুয়ারি শ্বাসকষ্ট ও গলায় সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন চীনফেরত একজন শিক্ষার্থী। দিন দশেক পর তার শরীরে করোনার উপস্থিতি ধরা পড়ে। ১৯ বছর বয়সী ফ্রান্সফেরত এক কিশোরীর শরীরেও এই ভাইরাসের লক্ষণ দেখা যায়। মেয়েটি কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে সোমবার রাতে প্যারিসে নামে। পরে দোহা থেকে ট্রানজিট নিয়ে কিশোরীটি পরেদিন সকাল ১০টায় কাঠমান্ডু পৌঁছায়।

বাড়িতে পৌঁছানোর পর তার মধ্যে করোনার কোনো লক্ষণ দেখা যায়নি। কিন্তু কয়েকদিন যাওয়ার পর মেয়েটি অসুস্থ হলে করোনা পরীক্ষা করে। পরে পরীক্ষায় তার পজিটিভ ধরা পড়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

করোনা ঠেকাতে ইতোমধ্যেই নেপালের সব সিনেমা হল, সাংস্কৃতিক কেন্দ্র, স্টেডিয়াম, জাদুঘর, সুইমিংপুল বন্ধ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি দেশটির রাজধানী কাঠমান্ডুতে সেনাবাহিনীর সদর দফতরে মডেল কোয়ারেন্টিন জোন তৈরি করা হয়েছে।

বরগুনার আলো