• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

কম্পিউটারে বাংলা প্রচলনের ৩৬ বছর

বরগুনার আলো

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২১  

বাংলা ভাষা এখন আর শুধু মলাটে আবৃত কাগুজে বইয়ে কিংবা খাতায় সীমাবদ্ধ নেই। প্রযুক্তির উৎকর্ষে ইন্টারনেট ভুবনেও ছড়িয়ে পড়ছে আমাদের বাংলা ভাষার প্রতিটি শব্দ। কম্পিউটারে এখন আমরা বাংলায় লিখছি, পড়ছি। কম্পিউটারে বাংলা ভাষা প্রচলনেরও একটি ইতিহাস আছে।

১৯৮৫ সালের ২৫ জানুয়ারি আমেরিকা প্রবাসী প্রকৌশলী সাইফুদ্দাহার শহীদ তার মায়ের উদ্দেশে একটি চিঠি লিখেন। ২৭ বছর আগের সেই চিঠি হাতে লেখা নয়। কম্পিউটারে টাইপ করে মায়ের কাছে প্রথম চিঠি লিখেছেন সাইফুদ্দাহার। তা-ও আবার বাংলায়।

১৯৮৫ সালের এই দিনে কম্পিউটারে নিজের তৈরি শহীদলিপি প্রোগ্রাম ব্যবহার করে বাংলায় লেখার কারণে সাইফুদ্দাহার শহীদ এ অ্যাপ্লিকেশনটির নাম দিয়েছেন শহীদলিপি। পরে বাংলাদেশেও সেটি ব্যবহার করা হয়। গত কয়েক বছর থেকে কয়েকটি বাংলা ব্লগ ২৫ জানুয়ারিকে ‘কম্পিউটারে বাংলা ভাষার প্রচলন দিবস’ পালনের উদ্যোগ নিয়েছে।

গতবছর এ দিনে একাধিক ব্লগ দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসুচির আয়োজন করলেও এ বছর করোনার জন্য এবার কোনো কর্মসুচির খবর পাওয়া যায়নি।

ব্লগসূত্রে জানা গেছে, বর্তমানে শহীদলিপির ব্যবহার না থাকলেও শহীদলিপি দিয়ে বাংলা লেখার দিন অর্থাৎ ২৫ জানুয়ারিকে ‘কম্পিউটারে বাংলা ভাষার প্রচলন দিবস’ হিসেবে উদযাপনে উদ্যোগ নেওয়া হয়েছে। মূলত কয়েকটি বাংলা ব্লগ এ উদ্যোগ নিয়েছে। ব্লগসাইটগুলো থেকে জানা যায়, বাংলা ভাষায় ব্লগ লেখকেরা (ব্লগার) এই দিবস উদযাপনের উদ্যোক্তা।

ব্লগার ও সাংবাদিক আরিফ জেবতিক দিবসটি সম্পর্কে বলেন, কম্পিউটারে বাংলা ভাষাকে সবার কাছে পৌঁছে দেওয়া এবং সহজতর করে তোলাই মূল উদ্যেশ্য। এ কারণেই একটি দিবসকে কম্পিউটারে বাংলা প্রচলন দিবস হিসেবে বেছে নেওয়া। তিনি জানান, নিজেদের সংস্কৃতি, ঐতিহ্য ও স্বকীয়তাকে বিশ্বের কাছে পরিচিত করে তোলাই মূল লক্ষ্য।

বর্তমানে শহীদ লিপির প্রচলন না থাকলেও কম্পিউটারে বাংলা ভাষা ব্যবহারে শহীদ লিপির ভূমিকা অনস্বীকার্য। শহীদ লিপির মাধ্যমেই কম্পিউটারে বাংলা ভাষার বিস্তার ঘটে। সেই চেষ্টার ফসল হিসেবে একপর্যায়ে আবির্ভূত হয় ওয়েবভিত্তিক বাংলা অ্যাপ্লিকেশন এবং সফটওয়্যার।

বর্তমানে ইন্টারনেট ও কম্পিউটারে বাংলার ব্যবহার অনেক বেড়েছে। গুগলে বাংলায় অনুসন্ধানে তথ্যের পাশাপাশি এখন ছবিও নিমিষেই হাজির হচ্ছে। সামাজিক যোগাযোগের সবচেয়ে বড় মাধ্যম ফেসবুকে এখন অনেকের অ্যাকাউন্ট সম্পূর্ণ বাংলায়। আসছে নতুন নতুন বাংলা ব্লগ। বাড়ছে বাংলা অনলাইন দৈনিকের পাঠকও। ইউনিকোডভিত্তিক বাংলা সংবাদপত্রগুলো চালু হওয়ার পর ওয়েবে বাংলা আগের তুলনায় বেশি পাওয়া যাচ্ছে।

শহীদলিপির ইতিহাস সম্পর্কে জানতে সাইফুদ্দাহার শহীদ-এর লেখা বই ‘শহীদলিপির ইতিহাস’ বইটি অনলাইনে পড়তে ভিজিট করুন http://www.cadetcollegeblog.com/pdf/shahidlipir_itihash.pdf

 

বরগুনার আলো