• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

গরমে ত্বকের রোগ এবং করণীয়

বরগুনার আলো

প্রকাশিত: ২১ আগস্ট ২০১৯  

গরমে মূলত ত্বক বুড়িয়ে দেয় সূর্যের অতিবেগুনি রশ্মি। যে কারোর ত্বকই বুড়িয়ে দিতে পারে এ সূর্যরশ্মি। ত্বকের বিবর্ণ হওয়া থেকে শুরু করে ত্বকের ক্যানসার পর্যন্ত করে দিতে পারে এ উত্তাপজনিত সূর্যালোক। এ রশ্মির প্রভাবে ত্বকের কোষগুলো মরে গিয়ে ত্বক হারিয়ে ফেলে স্বাভাবিক ঔজ্জ্বল্য। তাই ত্বকের যৌবন ধরে রাখতে এ উত্তপ্ত দিনগুলোয় একটু সতর্ক থাকা খুব প্রয়োজন।

এড়িয়ে চলতে হবে অতিবেগুনি রশ্মি : ত্বক তরতাজা ও উজ্জ্বল রাখতে হলে অতিরিক্ত সূর্যরশ্মি এড়িয়ে চলতে হবে। এ জন্য ছাতা বা টোকা জাতীয় টুপি ব্যবহার করা যায়। যারা এগুলো রুচিসম্মত মনে করেন না, তারা যে কোনো একটি উৎকৃষ্ট সানস্ক্রিন লোশন বা ক্রিম ব্যবহার করতে পারেন। এ ক্ষেত্রে প্রথমে নিজের ত্বকের রঙ বিবেচনায় আনতে হবে। যে ত্বকের রঙ যত সাদা, সে ত্বক সূর্যালোকে তত বেশি নাজুক।

মনে রাখতে হবে, সানস্ক্রিন লোশন বা ক্রিম কেবল সূর্যের ‘বি’ অতিবেগুনি রশ্মিই প্রতিহত করতে সক্ষম। বাজারে অনেক ধরনের সানস্ক্রিন আছে। তাতে সান প্রটেকশন ফ্যাক্টরও উল্লেখ করা থাকে। যেমন-সান প্রটেকশন ফ্যাক্টর আছে ১৫, ৩০, ৪৫, ৬০ ইত্যাদি। তা ১৫-এর নিচে যেন না হয়; আবার ৩০-এর বেশি ব্যবহারের কারণও সুস্পষ্ট নয়। ত্বকের জন্য এসপিএফ ৮ থেকে ১২ হলেই যথেষ্ট। কারণ কালো ত্বকের গায়ে যে মেলানিন থাকে, তা প্রাকৃতিক সানস্ক্রিন হিসেবে কাজ করে।

সাবান ব্যবহার : বর্ষা ও গরমকালে দিনে দুবার সাবান ব্যবহার করা ভালো। তবে সাবান যেন বেশি ক্ষারযুক্ত না হয়। কারণ অতিরিক্ত ক্ষার ত্বকের ক্ষতি করে। অনেকে আছেন, যারা একদম সাবান ব্যবহার করেন না, যা ঠিক নয়। কারণ এতে ত্বকে ব্যাকটেরিয়া ও ছত্রাকের সংক্রমণ হতে পারে। ত্বক শুষ্ক হয়ে গেলে ত্বকের কার্যক্ষমতা হারিয়ে ফেলে। তাই ত্বকের আর্দ্রতা রক্ষা নিশ্চিত করা খুব প্রয়োজন। এ জন্য প্রতিদিন অন্তত ৮ থেকে ১০ গ্লাস পানি পান করা প্রয়োজন। ত্বকে অতিরিক্ত অ্যান্টিসেপটিক ক্রিম বা লোশন ব্যবহার করা ঠিক নয়। এতে ত্বক মোটা ও খসখসে হয়ে যায়। ত্বক শুষ্ক রাখা খুব অপরিহার্য।

এ দেশে গরমকালে বাতাসের আর্দ্রতা এমনিতেই বেশি। ঘামও হয় বেশি। ফলে পরিধেয় বস্ত্র খুব সহজেই ভিজে থাকে। বস্ত্র পরে থাকলে ত্বকে দাঁদ হওয়ার আশঙ্কা বেড়ে যায়। তাই ঘামে বস্ত্র ভিজে গেলে তা বদলে শুষ্ক ও পাতলা কাপড় পরে নিতে হবে। তাছাড়া গোসলের পর দেহের ভাঁজগুলোয় যেন পানি জমে না থাকে, সে ব্যাপারে সচেষ্ট হতে হবে। তেল ব্যবহারের ব্যাপারেও সতর্ক হতে হবে। গরমকালে তেল ব্যবহার না করাই ভালো। দেহের ভাঁজযুক্ত স্থানগুলোয় পাউডার ব্যবহার না করাই ভালো। কারণ পাউডারের সঙ্গে ঘাম মিশে একটা ভেজা স্যাঁতসেঁতে অবস্থার সৃষ্টি হতে পারে, যা ছত্রাক জন্মানোর পক্ষে আরও সহায়ক হতে পারে। ত্বক ভালো রাখতে ভিটামিন ‘এ’ যুক্ত খাবার শীত কিংবা গ্রীষ্ম সব সময় খাওয়া উচিত।

বরগুনার আলো