• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

রান্নাবান্না

পটেটো বল

বরগুনার আলো

প্রকাশিত: ১৯ জুলাই ২০২০  

প্রতিদিন বিকেলেই কিছু না কিছু হালকা নাশতা তৈরি করা জরুরি হয়ে পড়ে। কারণ দুপুরের খাবার খাওয়ার পর থেকে রাতের খাবার খাওয়া পর্যন্ত সময়টা বেশ দীর্ঘ হয়। ফলে খুদাও বেড়ে যায়। তাছাড়া লম্বা একটা সময় খালি পেটে থাকলে নানা সমস্যাও হতে পারে। তাই বিকেলে হালকা নাশতা করাটা খুব জরুরি।

তবে বিকেলে অনেকটা সময় নিয়ে রান্না ঘরে থাকাটাও কষ্টকর। তাই বিকেলে পরিবার কিংবা মেহমানদের আপ্যায়নে ঝটপট তৈরি করে ফেলুন পটেটো বল। যা খেতেও বেশ সুস্বাদু। আর পুষ্টিগুণেও অনন্য। দেরি না করে চলুন জেনে নেয়া যাক রেসিপিটি- 

উপকরণ: ২টি বড় আলু সিদ্ধ, বাটার ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়া স্বাদমতো, ডিম ৩টি, ময়দা পরিমাণ মতো, বিস্কিটের গুঁড়া বা ব্রেডক্রাম্ব পরিমাণ মতো, তেল ভাজার জন্য। 

প্রণালী: প্রথমে আলু সিদ্ধ করে নিন। এবার এতে বাটার, লবণ ও গোলমরিচ দিয়ে ভালো করে মাখিয়ে ম্যাশ করে নিন। এরপর এতে দিন দুটি ডিমের কুসুম। তারপর ভালো করে মেখে নিন। চাইলে স্বাদ বাড়ানোর জন্য নিজের পছন্দমতো মশলা যোগ করতে পারেন। ভালো করে মাখানো হয়ে এলে ফ্রিজে রেখে দিন ২ ঘণ্টা। যদি তাড়াহুড়ো থাকে তাহলে ফ্রিজে রাখার বিষয়টি বাদ দিতে পারেন।

ফ্রিজ থেকে বের করে ছোট ছোট গোল অংশে ভাগ করে নিয়ে বলের মতো তৈরি করুন। বাকি ডিম ভালো করে ফেটিয়ে নিন। এরপর ময়দায় বলগুলো গড়িয়ে নিন। তাপর ডিমে ডুবিয়ে তুলে ব্রেডক্রাম্বে গড়িয়ে উপরে কোট দিয়ে নিন। তেল গরম হলে ডুবো তেলে লালচে করে ভেজে কিচেন টিস্যুতে তুলে নিন। এবার পছন্দের সস ও মেয়োনিজ দিয়ে সুস্বাদু পটেটো বল পরিবেশন করুন।আপনি চাইলে এতে বিভিন্ন সবজি, মাংস, চিজ ইত্যাদি ব্যাবহার করতে পারেন।

বরগুনার আলো