• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রতিদিনের জটিল নয় কাজ সহজ করবে টুথপিক!

বরগুনার আলো

প্রকাশিত: ২৭ জুন ২০২০  

দাঁতের ময়লা দূর করা ছাড়াও টুথপিকের রয়েছে ভিন্ন অনেক ব্যবহার। যা অনেকের কাছেই অজানা। জানলে অবাক হবেন, প্রতিদিনের এমন অনেক জটিল কাজ রয়েছে যা টুথপিক খুব সহজ করে দেবে।

ছোট এই জিনিসটি দিয়ে বেশ কিছু চমৎকার ও বুদ্ধিদিপ্ত কাজ করা যায়। যা আপনার কাজকেও দ্রুত সম্পন্ন করতে সহায়তা করবে। দেরি না করে চলুন জেনে নেয়া যাক টুথপিকের আশ্চর্য সব ব্যবহারগুলো-

> মোবাইলের চারপাশের অংশসহ চার্জিং পোর্ট, ইয়ারফোন পোর্টের অংশগুলো বেশ ময়লা হয়ে যায়। এসব স্থান ভালোমত পরিষ্কার করতে চাইলে টুথপিকেই ভরসা। একটু টুথপিকের মাথা স্পিরিটের ভিজিয়ে বাড়তি স্পিরিট ঝরিয়ে নিয়ে সাবধানতার সঙ্গে এসব অংশগুলো পরিষ্কার করে নিন।

> মোমবাতি জ্বালাতে সমস্যা? ম্যাচের সাহায্যে মোমবাতিতে আগুন জ্বালানোর আগেই হাত পুড়ে যাওয়ার ভয়কে সরিয়ে রাখতে চাইলে টুথপিক ব্যবহার করুন। টুথিপিকের মাথায় আগুন ধরিয়ে এরপর নিশ্চিন্তে মোমবাতি জ্বালান। এতে হাত পুড়ে যাওয়ার ভয় থাকবে না।

> চুলায় দুধ বা ভাত জ্বাল দিয়ে একটু অন্য কাজ করতে গেলেই তা বলক উঠে পড়ে যাওয়ার ভয় থাকে। এই সমস্যা নিরসনের জন্য পাত্রের মুখে ঢাকনা দিয়ে পাত্রের কিনারা ও ঢাকনার মুখের মাঝামাঝি অংশে একটি টুথপিক রেখে দিন। এতে করে দুধ বা অন্যান্য খাবারের পানিতে বলক উঠে পড়ে যাবে না।

> আলু সিদ্ধ হতে বেশ লম্বা সময়ের প্রয়োজন হয়। হাতে কম সময় থাকলে এবং আলু দ্রুত সিদ্ধ করতে চাইলে টুথপিকের সাহায্যে আলুর উপরিভাগে কয়েকটি ছিদ্র করে নিন। এতে করে আলু তুলনামূলক কম সময়ে সিদ্ধ হয়ে যাবে।

> টুথপিকের ভেতরে কয়েক ধরণের ফল ও পনির কিংবা ছোট মাংস ও আলুর টুকরা গেথে মিনি ফিঙ্গার ফুড তৈরি করা যায়। খাবারের এমন বৈচিত্রপূর্ণ সহজেই শিশুদের আকৃষ্ট করে।

> স্কচটেপ রোলের স্কচটেপের শেষ মাথার অংশ হারিয়ে ফেলার সমস্যাটি চিরন্তন। এই সমস্যা থেকে পরিত্রাণ পেটে স্কচটেপ ব্যবহারের পর শেষ মাথার অংশে টুথপিক রাখুন। এতে করে যে কোনো সময় সহজেই স্কচটেপের মাথা খুঁজে পাওয়া যাবে।

> কেক বা পুডিং হয়ে গেছে কীভাবে বুঝবেন? নির্দিষ্ট সময় বেক করার পর কেক বা পুডিংয়ে একটি টুথপিক ঢুকিয়ে দেখুন। যদি পরিষ্কারভাবে বের হয়ে আসে তবে বুঝতে হবে যে বেক করা হয়ে গেছে। আর টুথপিকে যদি কোনো কিছু লেগে থাকে তবে আরো কিছুক্ষণ বেক করতে হবে।

> ছোট ও দুর্বল গাছ খুব সহজেই নেতিয়ে পড়ে। এই সমস্যার সমাধান হিসেবে টুথপিক খুব ভালো কাজ করে। গাছের গোড়ায় টুথপিক এঁটে গাছের সঙ্গে দড়িতে বেঁধে দিন। গাছ ভালোমত দাঁড়িয়ে থাকবে।

> নেইল আর্ট করতে ইচ্ছা করছে কিন্তু হাতের কাছে নেইল আর্টের জিনিসপত্র নেই? টুথপিককেই বানিয়ে নিতে পারেন নেইল আর্টের সরঞ্জাম হিসেবে। সেক্ষেত্রে টুথপিকের সূক্ষ্ম মাথার অংশ ভেঙে নিয়ে ভাঙ্গা অংশটি নেইল ফাইলের সাহায্যে ঘষে মসৃণ করে নিতে হবে। 

বরগুনার আলো