• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা ৭ মার্চের ভাষণ মানুষকে উদ্বুদ্ধই করেনি, স্বাধীনতাও এনে দিয়েছে

প্রথম গানে কত টাকা পেয়েছিলেন এন্ড্রু কিশোর জানেন?

বরগুনার আলো

প্রকাশিত: ৭ জুলাই ২০২০  

ফিল্ম ইন্ডাস্ট্রির গানের সম্রাট বলা হয় তাকে। তিনি এন্ড্রু কিশোর। যার গান কোটি মানুষের হৃদয় ছুঁয়ে গেছে। তার কণ্ঠে বুদ হবেন যে কেউই। এমন কণ্ঠ কালে কালে খুব কমই আসে। কিংবদন্তি এই শিল্পী সত্তর দশকের শেষদিকে চলচ্চিত্রে গাইতে শুরু করেন।

চলচ্চিত্রে অসংখ্য সুপারহিট গান রয়েছে তার। তাইতো তাকে বলা হয় প্লেব্যাক সম্রাট। জীবনের প্রথম গান গেয়ে মাত্র ৮০০ টাকা পারিশ্রমিক পেয়েছিলেন এন্ড্রু কিশোর। সেকথা এক সাক্ষাৎকারে নিজেই বলেছিলেন শিল্পী।

তিনি বলেছিলেন, ‘প্রথম কোনো গান করলাম পেশা হিসেবে। সে গানের জন্য পারিশ্রমিক ৮০০ টাকা দেবে ঠিক হলো। তখন আমি রাজশাহী থাকি। টাকাটা ছিল ঢাকায়। এসময় খবর পেলাম স্কুলের এক বড় ভাই ঢাকা থেকে আসছেন। যারা টাকাটা দেবে তাদের বলে দিলাম, আমার টাকাটা ভাইয়ের কাছে দিয়ে দিন। সেই ভাই তার বন্ধুবান্ধবদের নিয়ে খাওয়াদাওয়া করে সব টাকা শেষ করে ফেললো।’

নিজের প্রথম পারিশ্রমিক নিয়ে মজার গল্প এভাবেই শুনেছিলেন এন্ড্রু কিশোর। চলচ্চিত্রে নিয়মিত গাইতে শুরুর সময় অবশ্য প্রতি গানের জন্য পাঁচ হাজার টাকা পেতেন তিনি।

উল্লেখ্য, এন্ড্রু কিশোর গতকাল (৬ জুলাই) সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে দেহত্যাগ করেন। বর্তমানে তার মরদেহ রাজশাহীর একটি হাসপাতালের হিমঘরে রাখা রয়েছে।

তার দুই ছেলে-মেয়ে অস্ট্রেলিয়ায় থাকায় তাদের আসতে কয়েকদিন সময় লাগবে। ফলে তার শেষকৃত্য অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে আগামী ১৫ জুলাই।

বরগুনার আলো