• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রবাসীদের পাঁচ বছর মেয়াদী ফ্যামিলি ভিসা দিবে কাতার

বরগুনার আলো

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২০  

কাতারে কর্মরত প্রবাসী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের অভিবাসীদের পরিবারের জন্য ফ্যামিলি রেসিডেন্স ভিসা দিবে কাতার সরকার। কাতারে বৈধ ভাবে কর্মরতরা চাইলে তাদের পরিবারের সদস্যদের খুব সহজেই কাতারে নিয়ে আসতে পারবেন। আগেও ভিজিট ভিসায় পরিবারের সদস্যদের কাতার ভ্রমণে নিয়ে আসা যেত তবে আগের ফ্যামিলি ভিজিট ভিসার মেয়াদ ছিলো ১ মাসের, যা ৬ মাস পর্যন্ত বৃদ্ধি করা যেত। এখন থেকে খুব সহজ পদ্ধতিতে পরিবারের সদস্যদের ৫ বছর মেয়াদি ফ্যামিলি রেসিডেন্স ভিসায় কাতার নিয়ে আসা যাবে।

ফ্যামিলি রেসিডেন্স ভিসা আবেদনের জন্য যা লাগবে

১। আবেদন কারির ভ্যালিড কাতার আইডির ফটোকপি।
২। আবেদনকারীর কাতারে কর্মরত প্রতিষ্ঠানের সাথে যে চুক্তি হয়েছে সেটা ও সেলারী সার্টিফিকেটের সত্যায়িত কপি।
৩। যাদের জন্য আবেদন করা হবে তাদের সকলের পাসপোর্টের ফটোকপি।
৪। স্ত্রীর জন্য ম্যারেজ সার্টিফিকেট ও বাচ্চাদের জন্য তাদের জন্ম নিবন্ধন সার্টিফিকেট।
৫। পরিবারের কোন সদস্যের বয়স যদি ১৮ বছরের উপরে হয় তাহলে তার জন্য নিজ ইউনিয়ন/উপজেলা/পৌরসভা অথবা সিটি কর্পোরেশন থেকে চারিত্রিক সনদপত্র নিতে হবে।

আনুষঙ্গিক তথ্য

১। ভিসা আবেদন ফর্মটি আরবিতে টাইপ করতে হবে এবং পাসপোর্টে দেওয়া তথ্য অনুযায়ী সকল তথ্য পূরণ করতে হবে।
২। আবেদন ফরম ও সাথে দেওয়া প্রতিটা কাগজ অবশ্যই স্পষ্ট ও ক্লিয়ার হতে হবে।
৩। যাদের জন্য আবেদন করা হবে তাদের সকলকে বাংলাদেশে অবস্থিত ঢাকা বা সিলেটের কাতার ভিসা সেন্টারে মেডিকেল পরীক্ষা দিয়ে পাশ করতে হবে।
৪। আপনার দেওয়া তথ্যগুলি কাতারের ভিসা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যাচাই-বাছাই করার পর ভিসা এপ্রুভালের জন্য অনুমোদন প্রদান করবে।

প্রতিটি আবেদনের জন্য ২০০ কাতারি রিয়াল প্রদান করতে হবে। আবেদনকারীরা চাইলে মাতরাশ-২ অথবা হুকুমি মোবাইল অ্যাপের মাধ্যমেও আবেদন কর‍তে পারবেন।

 

বরগুনার আলো