• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

মহাকাশে অপরাধের প্রথম অভিযোগ তদন্ত করতে যাচ্ছে নাসা

বরগুনার আলো

প্রকাশিত: ২৫ আগস্ট ২০১৯  

মহাকাশে অপরাধের প্রথম অভিযোগ তদন্ত করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের মহকাশ গবেষনা সংস্থা- নাসা। বিবিসি জানিয়েছে, আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে এক নারী নভোচারী তার সাবেক স্বামীর ব্যাংক অ্যাকাউন্টে অনুপ্রবেশ করার চেষ্টা করেছিল।

এমন অভিযোগ তদন্ত করার ঘোষণা দিয়েছে নাসা। তাহলে মহাকাশ থেকে অপরাধ করার প্রথম ঘটনা হবে এটি। মার্কিন গণমাধ্যম নিউ ইর্য়ক টাইমস জানিয়েছে, অ্যান ম্যাকক্লাইন নামের নভোচারী মহাকাশ স্টেশন থেকে তার সাবেক স্বামী সামার ওর্ডেনের ব্যাংক অ্যাকাউন্টে প্রবেশে চেষ্টা করে।

তবে সেই নভোচারীর দাবি, এতে অন্যায় কিছু হয়নি। সেই নারীর স্বামী শনিবার ফেডারেল ট্রেড কমিশনের কাছে অভিযোগ দায়ের করেছেন।

২০১৪ সালে বিয়ে করেন বিমান বাহিনীর গোয়েন্দা কর্মকর্তা ওর্ডেন ও ম্যাকক্লাইন। চার বছর পর ২০১৮ সালে তাদের বিচ্ছেদের আবেদন করেন ম্যাকক্লাইন। এ ঘটনার পর মহাকাশ স্টেশনে পৃথিবীতে ফিরে এসেছেন এই নারী নভোচারী। ম্যাকক্লাইনের আইনজীবী নিউ ইর্য়ক টাইমসকে জানান, তিনি মহাকাশ থেকে সামার ওর্ডানের ব্যাংক অ্যাকাউন্টের দেখতে চেয়েছেন যে তার সংসার ও তাদের সন্তানের জন্য খরচের যথেষ্ট অর্থ রয়েছেন কিনা।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন আইএসএস-এর মালিকানা রয়েছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপ, জাপান ও কানাডার। মহাশূণ্যে যেকোন নভোচারী ও যন্ত্রপাতির ওপর এই দেশগুলোর নিজস্ব আইন কার্যকর হবে বলে আইনি কাঠামো রয়েছে। তাই এই পাঁচটি দেশের নাগরিক যদি মহাকাশে অপরাধ ঘটায় তবে তিনি সেদেশের ফৌজদারি আইনের আওতায় পড়বেন। এমনকি মহাকাশ থেকে অপরাধী প্রত্যার্পণের বিধানও রয়েছে। অপর কোন দেশের নাগরিক মহাশূণ্যে অপরাধ করলে দ্বিতীয় কোন দেশ তাকে ফেরত চাইতে পারবে।

বরগুনার আলো