• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

মানসিক চাপ কমাতে সাহায্য করে যেসব খাবার

বরগুনার আলো

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২০  

 

 

চিকিৎসা-বিজ্ঞানের সূত্রানুসারে, ‘কর্টিসোল’ হরমোন বৃদ্ধির কারনে মানসিক চাপ বৃদ্ধি পায়। অনিয়মিত জীবনযাত্রা, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে সাধারণত এই হরমোন বৃদ্ধি পায়। সেই সঙ্গে সার্বিক সুস্থতা এবং রোগপ্রতিরোধ ক্ষমতার ওপরও প্রভাব ফেলে।

এই সমস্যা থেকে উত্তরণের উপায় হতে পারে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস।

পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে জানানো হল বিস্তারিত। 

ডার্ক চকলেট: চকলেট কবল মজাদারই না এটা উপকারীও। মানসিক চাপ দূর করতে ডার্ক চকলেট খুব ভালো কাজ করে। এতে আছে পলিফেনল যা কর্টিসোলের মাত্রা কমায়। চকলেটে শর্করা থাকার কারণে প্রতিদিন অল্প পরিমাণ যেমন- দুই থেকে চার টুকরা খাওয়া উচিত। তবে খেয়াল রাখতে হবে চকলেট যেন কমপক্ষে ৭০ থেকে ৮০ শতাংশ গাঢ় হয়। 

দই: পূর্ণ ননীযুক্ত দই প্রোবায়োটিকের ভালো উৎস। দইয়ে থাকা ব্যাক্টেরিয়া কর্টিসোলের মাত্রা হ্রাস করতে সাহায্য করে। 

 

ফল ও বেরি: কোলেস্টেরলের মাত্রা কমাতে ভিটামিন সি উপকারী ভূমিকা পালন করে। এটা কোলেস্টেরল কমানোর পাশাপাশি মানসিক চাপও দূরে রাখে। ফল ও বেরি ভিটামিনের ভালো উৎস। তাই নিয়মিত বেরি ও ফলমূল যেমন- স্ট্রবেরি, কমলা, নাশপাতি ও কল খাওয়ার অভ্যাস করা ভালো।

বাদাম ও বীজ: কর্টিসোলের মাত্রা কমাতে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। বাদাম ও বীজ হল নিরামিষ ধরনের খাবারের মধ্যে পুষ্টির ভালো উৎস। তাই প্রতিদিনের খাবার তালিকায় পছন্দের বাদাম ও বীজ রাখুন। ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ যেমন- স্যামন ও ম্যাকারেল খাবার তালিকায় যোগ করতে পারেন।

পানি: পানিশূন্যতা থেকে কর্টিসোলের মাত্রা বাড়ে। কারণ শরীর তরল ও ইলেক্ট্রোলাইটের ভারসাম্যহীনতা তৈরি হয়। দৈনিক আড়াই থেকে তিন লিটার পানি পান ও কর্মচঞ্চল জীবনযাত্রায় মানসিক চাপ অনেকখানি কমাতে সাহায্য করে।

বরগুনার আলো