• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

মামলা হওয়া যুদ্ধবন্দিদের ফেরত পাঠাবে ভারত

বরগুনার আলো

প্রকাশিত: ১২ এপ্রিল ২০২১  

ভারত বাংলাদেশের কাছে সেইসব পাকিস্তানি যুদ্ধাপরাধীদের বিচারের জন্য পাঠাবে যাদের বিরুদ্ধে প্রাথমিক মামলা দায়ের করা হয়েছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সর্দার শরণ সিং পুনরায় তাঁর এই বক্তব্য দৃঢ়তার সঙ্গে লোকসভায় জানান। যুদ্ধাপরাধীদের প্রস্তাবিত বিচার সম্পর্কে লোকসভায় উত্থাপিত কয়েকটি প্রশ্নের জবাবে শরণ সিং বলেন, যুদ্ধাপরাধের তদন্তে ভারত জড়িত নয়। কেননা, এর এখতিয়ার পুরোপুরি বাংলাদেশের। বাংলাদেশ সরকার একাই তদন্ত চালাচ্ছে।

প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর বিশেষ দূত সম্প্রতি ঢাকা সফরকালে এসব তদন্ত ও তার ফলাফল সম্পর্কে জানতে চেষ্টা করেছিলেন কিনা জিজ্ঞেস করা হলে শরণ সিং নেতিবাচক জবাব দেন এবং তিনি বলেন বিষয়টি বাংলাদেশের নিজেদের। এ ব্যাপারে বাংলাদেশকে জিজ্ঞেস করা ভারত সঙ্গত মনে করে না।

তিনি বলেন, ভারত এখনও বিচারের জন্য বাংলাদেশের কাছ থেকে বন্দিদের কোনও তালিকা পায়নি। ইসলামি দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনে যুদ্ধবন্দিদের সম্পর্কে গৃহীত একটি প্রস্তাবের প্রতি ভারতের পররাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন ভারত এই প্রশ্নে কোনও চাপের কাছে নতি স্বীকার করবে না।

বৈঠক হবে না

ভারত, পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে ছোটখাটো বৈঠকের আয়োজন করা হচ্ছে বলে প্রকাশিত একটি খবরের সত্যতা সর্দার শরণ সিং অস্বীকার করেন এবং তিনি বলেন এ মুহূর্তে ভারত এবং পাকিস্তানের মধ্যে সরকারি পর্যায়ে বৈঠক অনুষ্ঠানের পরিকল্পনা নেই।

তিনি আরও বলেন, সরকারি পর্যায়ে একটি বৈঠক করতে চাই। পাকিস্তান আর বাংলাদেশের দিক থেকে তার বক্তব্য হচ্ছে কেবল সার্বভৌম সমতার ভিত্তিতে অর্থাৎ পাকিস্তান কর্তৃক স্বীকৃতি প্রদানের ভিত্তিতেই বাংলাদেশ পাকিস্তানের সঙ্গে বৈঠকে মিলিত হতে পারে। পাকিস্তান অচিরেই বাংলাদেশকে স্বীকৃতি দেবে এমন কোনও আভাস পাওয়া যায়নি বলে তিনি লোকসভায় জানান।

এদিকে পিটিআইয়ের খবরে প্রকাশ, প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী সদ্যগৃহীত পাকিস্তানের শাসনতন্ত্রে বাংলাদেশকে পাকিস্তানের অংশ হিসেবে উল্লেখ করাকে দুর্ভাগ্যজনক বলে আখ্যায়িত করেন। উপমহাদেশের বর্তমান পরিস্থিতির জন্য পাকিস্তানকে দায়ী করে ১৯৭৩ সালের এইদিনে  ভারতীয় গণসংযোগ শিক্ষাকেন্দ্রের শিক্ষানবিশদের এক সভায় তিনি উপরোক্ত মন্তব্য করেন।

রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনা শুরু

একটি ধন্যবাদ প্রস্তাব নিয়ে জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনা শুরু করেন পাটমন্ত্রী আসাদুজ্জামান খান। বিভিন্ন সমস্যা মোকাবিলায় সরকারের কার্যক্রমের প্রশংসা করেন তিনি। আতাউর রহমান খান ধন্যবাদ প্রস্তাবের ওপর কতিপয় সংশোধনী উত্থাপন করে বিভিন্ন ক্ষেত্রে ব্যর্থতার অভিযোগ করে সরকারের সমালোচনা করেন। রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনা অসমাপ্ত রেখে অধিবেশন মুলতবি রাখা হয়।

৩ লাখ বেকার চাকরি পেয়েছে

মৎস্য ও পশুসম্পদমন্ত্রী আব্দুর রব সেরনিয়াবাত বলেন বাংলাদেশে তিন লক্ষ বেকারকে চাকরি দেওয়া হয়েছে। তা সত্ত্বেও বেকার সমস্যার সমাধান হয়নি। মন্ত্রী আরও বলেন, জনসংখ্যার সংখ্যাগরিষ্ঠ অংশ হিসেবে সমাজের শতকরা ৫১ ভাগ একেবারে ভূমিহীন, সর্বস্বান্ত ও ছিন্নমূল। এদের কারও হয়তো ঠিকানা দেওয়ার মতো ভিটে রয়েছে, কিন্তু ফসল ফলানোর ভূমি নেই।

বরগুনার আলো