• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

মেসির আগেই সাতশ’র দেখা পাচ্ছেন রোনালদো

বরগুনার আলো

প্রকাশিত: ১২ অক্টোবর ২০১৯  

মৌসুম প্রতি ৩০ গোল করে করলেই অনেকে খুশি থাকেন। ধরুন, এভাবে কেউ টানা ২০ মৌসুম ধরে গোল করল। তাহলে গোলসংখ্যা দাঁড়াচ্ছে মোট ৬০০। কিন্তু লিওনেল মেসি-ক্রিস্টিয়ানো রোনালদো তাঁদের ক্যারিয়ারে বেশ কয়েকটি মৌসুমে চল্লিশ কিংবা পঞ্চাশেরও বেশি গোল করেছেন। গোল করার দক্ষতা দুজনে কোন উচ্চতায় তুলেছেন ভাবা যায়!

সত্যিই ভাবা কঠিন। আর তাই ক্যারিয়ারে অফিশিয়াল ম্যাচে ৬০০ গোলের মাইলফলক মেসি-রোনালদো টপকে গেছেন বেশ আগেই। এখন তাঁদের সামনে নতুন আরেকটি মাইলফলক এবং তা ছোঁয়ার দৌড়ে চিরপ্রতিদ্বন্দ্বীর চেয়ে রোনালদো প্রমাণ ব্যবধানে এগিয়ে। মেসির ক্যারিয়ার গোলসংখ্যা ৬৭২। তাঁর চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদোর ৭০০ গোলের মাইলফলক ছুঁতে দরকার ছিল মাত্র দুই গোল। কাল ইউরো বাছাইয়ে লুক্সেমবার্গের বিপক্ষে মাইলফলকটি ছোঁয়ার সুযোগ পেয়েছিলেন রোনালদো। কিন্তু অর্ধেক কাজ বাকি রেখেই মাঠ ছাড়তে হয়েছে তাঁকে।

অর্ধেক কাজ বাকি রাখা মানে, রোনালদো দুই গোল পাননি। এক গোল করেই সন্তুষ্ট থাকতে হয়েছে। ৬৫ মিনিটে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে চিপ করে মনে রাখার মতো এক গোলই করেছেন তিনি। এ নিয়ে রোনালদোর ক্যারিয়ার গোলসংখ্যা দাঁড়াল মোট ৬৯৯। ইতিহাসের ষষ্ঠ ফুটবলার হিসেবে ৭০০ গোলের মাইলফলক ছুঁতে আর এক গোল চাই রোনালদোর। অলৌকিক কিছু না ঘটলে মেসির আগেই মাইফলকটির দেখা পেতে যাচ্ছেন রোনালদো। আর সোমবার ইউক্রেন-পর্তুগাল ম্যাচে তাঁর ভক্তদের সে আশা পূরণ হলেও হতে পারে।

আন্তর্জাতিক ফুটবলে রোনালদো বেশ আগে থেকেই ইউরোপের সর্বোচ্চ গোলদাতা। পর্তুগালের হয়ে ১৬১ ম্যাচে গোলসংখ্যা ৯৪। এ পথে রোনালদো পেছনে ফেলেছেন হাঙ্গেরির কিংবদন্তি ফুটবলার ফেরেঙ্ক পুসকাসকে (৮৯ ম্যাচে ৮৪ গোল)। তবে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়তে আরও দূরত্ব পারি দিতে হবে পাঁচবার ব্যালন ডি’অর জয়ী রোনালদোকে। ইরানের সাবেক ফরোয়ার্ড আলী দাঈয়ের গোলসংখ্যা ১০৯।

ইতিহাসে রোনালদোর চেয়ে বেশি গোল করেছেন মাত্র পাঁচ ফুটবলার। অস্ট্রিয়ার সাবেক ফরোয়ার্ড হোসেফ বাইকান প্রথম ৭০০ গোলের মাইলফলক টপকে যান। তাঁর মোট ক্যারিয়ার গোলসংখ্যা ৮০৫। এরপরই রয়েছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে। তাঁর অফিশিয়াল ক্যারিয়ার গোলসংখ্যা ৭৭৯। বাকি তিন ফুটবলার—রোমারিও (৭৪৮ গোল), ফেরেঙ্ক পুসকাস (৭০৯ গোল) ও জার্ড মুলার (৭০১)।

বরগুনার আলো