• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

যুদ্ধাপরাধ: আজ ৫ রাজাকারের রায়

বরগুনার আলো

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০১৯  


একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলায় গাইবান্ধার ৫ আসামির বিষয়ে আগামীকাল মঙ্গলবার (১৫ অক্টোবর) রায় ঘোষণা করবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। 

সোমবার (১৪ অক্টোবর) বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে ৩ সদস্যের ট্রাইব্যুনাল এ দিন ঠিক করেন।

এদিন রাষ্ট্রপক্ষে শুনানি করেন এ মামলার প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল, আসামিপক্ষে ছিলেন আইনজীবী আবুল হাসান। 

গত ২১ জুলাই এ মামলার শুনানি শেষ হলে শুরু হয় রায় ঘোষণার অপেক্ষা। মামলায় মোট ৬ আসামির মধ্যে একমাত্র মো. রঞ্জু মিয়া গ্রেফতার হয়ে কারাগারে আছেন। আর আগসর হোসেন নামে এক আসামি মারা গেছেন। 

পলাতক অপর ৪ আসামি হলেন- রাজাকার কমান্ডার আবদুল জব্বার (৮৬), মো. জাফিজার রহমান খোকা (৬৪), মো. আবদুল ওয়াহেদ মণ্ডল (৬২) ও মো. মমতাজ আলী বেপারি মমতাজ (৬৮)।

মামলার এজাহারে আসামিদের বিরুদ্ধে একাত্তরে মুক্তিযুদ্ধকালীন হত্যা-গণহত্যা, ধর্ষণ, আটক, অপহরণ, নির্যাতন, লুটপাট-অগ্নিসংযোগ ও সংখ্যালঘু হিন্দুদের ধর্মান্তরিত করা ও দেশত্যাগের বাধ্য করার মতো মানবতাবিরোধী অপরাধের গুরুত্বর ৪টি অভিযোগ আনা হয়েছে। 

আসামিরা সবাই গাইবান্ধা সদরের নান্দিদা ও ফুলবাড়ি গ্রমের বাসিন্দা এবং জামায়াতের সক্রিয় কর্মী। 

বরগুনার আলো