• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

রক্তস্বল্পতা দূর করবে কুমড়ার পাতা

বরগুনার আলো

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২০  

মিষ্টি কুমড়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। বিভিন্ন রোগের দাওয়াই এই কুমড়া, তবে শুধু কুমড়াই নয় এর পাতারও রয়েছে অনেক উপকারিতা। এটি অনেকেই শাক হিসেবে খেয়ে থাকেন। ডায়াবেটিস নিয়ন্ত্রণ বা চোখের সমস্যা, যেকোনো কিছুতেই কুমড়ার পাতা খুবই উপকারী। 

এছাড়াও এর রয়েছে আরো নানান উপকারিতা। চলুন জেনে নেয়া যাক সেসব-  

রক্তাল্পতার সমস্যা প্রতিরোধ করে
কুমড়ার পাতায় প্রচুর পরিমাণে আয়রন থাকে, যা দেহে রক্তের অভাব হতে দেয় না। নারী এবং শিশুদের এটি নিয়মিত খাবারের তালিকায় রাখা উচিত। গবেষণা অনুসারে, এদের মধ্যেই সর্বাধিক রক্তাল্পতার সমস্যা দেখা যায়।  

ক্ষত নিরাময় করে
এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, এতে ক্ষত দ্রুত ঠিক হয়। তাই যদি কোনো আঘাত বা অভ্যন্তরীণ সমস্যা হয় তবে অবশ্যই এটি গ্রহণ করুন। এছাড়াও এটি দাঁত ও হাড় মজবুত করতেও সহায়ক। 

দৃষ্টিশক্তি বাড়ায়
সপ্তাহে ২ থেকে ৩ বার কুমড়া শাকের তরকারি, স্যুপ বা পাতার রস খেতে পারেন। এতে চোখে কম দেখার সমস্যা দূর হয়। এছাড়াও এটি ছানির মতো সমস্যাও দূরে রাখে।

ঝলমলে ত্বক এবং চুলের জন্য 
এটি ভিটামিন এ এবং সি সমৃদ্ধ, যা ত্বককে উজ্জ্বল করে তোলে এবং চুলও ভালো রাখে। 

নতুন মায়েদের জন্য উপকারী 
যেসব মায়েরা শিশুকে স্তন্যপান করান, তাদের জন্যও এই শাকটি খুব উপকারী। কারণ এটি শরীরকে প্রয়োজনীয় সমস্ত পুষ্টি সরবরাহ করে।

ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে
প্রোটিন সমৃদ্ধ কুমড়ার তরকারি রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করে, যা ডায়াবেটিস রোগীদের জন্য খুব উপকারী। এছাড়া এই সবজি গ্রহণ ব্লাড কোলেস্টেরলও নিয়ন্ত্রণ করে।  

বরগুনার আলো