• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা ৭ মার্চের ভাষণ মানুষকে উদ্বুদ্ধই করেনি, স্বাধীনতাও এনে দিয়েছে

শিহরণ জাগানো ছয় আধা-মানুষের গল্প

বরগুনার আলো

প্রকাশিত: ১৬ জুলাই ২০১৯  

পরিভাষায় তাদের বলা হয় Feral Children । বহুদিন ধরে মনুষ্য সমাজ থেকে দূরে জঙ্গলে জন্তুদের সঙ্গে বসবাস করতে করতে এক সময় তারা হারিয়ে ফেলে মানুষের স্বভাব‚ জন্তুদের মতোই হাঁটাচলা‚ খাদ্যাভ্যাস রপ্ত করে তারা হয়ে ওঠে অব-মানব । এমনই ছয় চমকে দেওয়া অব-মানব নিয়ে এই লেখা।

The Chicken Boy‚ ফিজি‚ ১৯৭৮

জন্ম থেকেই একটু অন্যরকম আচরণ করত সুজিত । অতিষ্ঠ ও বীতশ্রদ্ধ হয়ে তার মা-বাবা তাকে বন্ধ করে রাখেন মুরগির খোঁয়াড়ে । পরবর্তীকালে মা সুইসাইড করেন ও আর বাবা খুন হয়ে যান । ঠাকুর্দা সুজিতের দায়িত্ব নিলেও তিনিও তাকে সেই মুরগির ঘরেই বন্দি রাখেন । তার বয়স যখন প্রায় আট বছর একদিন রাস্তার মাঝখানে খুঁজে পাওয়া যায় তাকে । মুরগির মতোই হাত ঝাপটাচ্ছে তখন সে‚ মাটি থেকে খুঁটে খাচ্ছে খাবার । হাতের তালু তথা আঙুলগুলো গেছে শরীরের ভেতরের দিকে মুড়ে । মুরগির মতোই তার বসার ভঙ্গি‚ মুখ দিয়ে শুধু অনবরত মুরগির মতো শব্দ । রাস্তা থেকে তুলে নিয়ে গিয়ে তাকে একটি হোমে রাখা হয় । কিন্তু সেখানেও তার অতিরিক্ত হিংস্রতার কারণে বিছানার সঙ্গে বেঁধে রাখা হয় টানা প্রায় কুড়ি বছর ।

শামদেও‚ ভারত‚ ১৯৭২

১৯৭২ সালে ভারতবর্ষের এক জঙ্গলে খুঁজে পাওয়া যায় ৪ বছরের শামদেওকে । তখন সে খেলা করছিল কতগুলো নেকড়ের বাচ্চার সঙ্গে । গায়ের রঙ সম্পূর্ণ কালো‚ গা লোমে ঢাকা‚ হাতে পায়ে বড় বড় নখ । জন্তুদের মতোই রক্তের স্বাদ ছিল তার ভারি পছন্দের‚ মুরগি শিকার করা তার স্বাভাবিক এবং প্রিয় শখ । ১৯৭৮ সালে তাকে উদ্ধার করার পর আস্তে আস্তে কাঁচা মাংস খাওয়া ছেড়ে দিলেও বহুদিন কোনও কথা বলেনি সে । ১৯৭৮ সালে তাকে নিয়ে যাওয়া হয় লক্ষণৌতে মাদার টেরেজার হোমে । কিছু সাইন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করেতে শিখলেও ১৯৮৫ সালে মারা যাওয়ার আগে অব্দি মানুষের ভাষা শিখতে পারেনি সে ।

Jungle Girl‚ কম্বোডিয়া‚ ২০০৭

২০০৭-এর জানুয়ারি এক গ্রামবাসীর খাবার চুরি করতে গিয়ে ধরা পড়ে Jungle Girl ‘রোকোম‘ । কাঁধের দাগ দেখে তাকে তার হারিয়ে যাওয়া মেয়ে বলে শনাক্ত করেন এক পুলিশকর্মী । ১৯৯৮ সালে আট বছর বয়সে বোন এর সঙ্গে মোষ চরাতে গিয়ে জঙ্গলে হারিয়ে গিয়েছিল রোকোম । যখন সে ধরা পড়ে তার গা ভর্তি ময়লা‚ সম্পূর্ণ উলঙ্গ‚ ভুলে গেছে মানুষের ভাষা । দাঁরিয়ে নয় সে চলাফেরা করত চারপেয়েদের মতো । আর খিদে পেলে বা তেষ্টা পেলে ইঙ্গিতে শুধু মুখের দিকে দেখাত । ২০০৮-এর জুলাই মাসের মধ্যে খেতে‚ চান করতে ও নিজে নিজে জামা কাপড় পরতে শিখলেও আর কোনওদিনই কথা বলতে শেখেনি সে ।

মারিনা চাপমান‚ কলোম্বিয়া‚ ১৯৫৯

১৯৫৪ সালে দক্ষিণ আমেরিকার এক গ্রাম থেকে ৫ বছর বয়সে অপহরণ করা হয়েছিল মারিনাকে । অপহরণের পর জঙ্গলেই মারিনাকে ফেলে রেখে চলে যায় তার অপহরণকারীরা । ৫ বছর পর এক দল শিকারী যখন তাকে উদ্ধার করে তখন সে থাকত একদ্ল কাপুচিন বাঁদরদের সঙ্গে । বাঁদরদের মতোই তখন তারও খাদ্য‚ গাছের ফলমূল‚ শিকড়‚ বেরি ইত্যাদি । তাদের মতোই চার পায়ে চলা ফেরা করে‚ গাছে চড়ে মারিনা । ভুলে গেছে মানুষের ভাষা । উদ্ধারের পর এক পতিতালেয়ে তাকে বেচে দেয় সেই শিকারীর দল । পরবর্তীকালে একটি মাফিয়া পরিবারে দাসী হিসেবে ঠাঁই পায় সে । শেষমেশ বহু ঝড় পেরিয়ে ১৯৭৭ সালে ইউ.কে-এর ব্র্যাডফোর্ডে গিয়ে থিতু হয় মারিনা । বিয়ে হয়‚ সন্তানেরও জন্ম দেয় সে । ছোট মেয়ে ভেনেসার সঙ্গে যৌথভাবে লেখা ‘The Girl With No Name’ বইতে নিজের কথা লিখে গেছে মারিনা ।

The Monkey Boy‚ উগান্ডা‚ ১৯৯১

১৯৮৮ সালে বাবার হাতে মা কে খুন হতে দেখে মাত্র ৩ বছর বয়সে বাড়ি থেকে পালিয়েছিল জন সেবুনায়া । ১৯৯১ সালে ৬ বছর বয়সে যখন খুঁজে পাওয়া যায় তাকে তখন সে প্রায় বাঁদরের মতো জীবন যাপন করে । হাঁটুতে কড়া পড়ে গেছে‚ বেঁচে আছে ফলমূল খেয়ে । হোমে পাঠিয়ে আস্তে আস্তে সুস্থ করে তোলা হয় তাকে।

কমলা ও অমলা‚ ভারত‚ ১৯২০

১৯২০ সালে নেকড়েরা বেরিয়ে যাওয়ার পর গাছের ওপর লুকিয়ে থাকা রেভারেণ্ড জোসেফ সিং জঙ্গলের ভেতরে একটা নেকড়ের গুহা থেকে উদ্ধার করেন দুই বোন কমলা ও অমলাকে । কমলার বয়স তখন আট‚ অমলার দেড় । নেকড়ের মতোই গুটিয়ে শুয়ে থাকত তারা । সেই কারণে মানুষের মতো অঙ্গ-প্রত্যঙ্গের বিকাশও ঘটেনি । কাঁচা মাংসই ছিল তাদের প্রধান খাদ্য । নেকড়ের মতোই গর্জন করত তারা । মানুষের দুনিয়ায় কোন রকম উৎসাহ ছিল না তাদের । তাদের ঘ্রাণ‚ শ্রবণ ও দৃষ্টিশক্তি ছিল নেকড়েদের মতোই প্রখর । উদ্ধার হওয়ার পরের বছরই মারা যায় অমলা । পরবর্তীকালে মানুষের মতো দাঁরিয়ে হাঁটতে ও কিছু শব্দ বলতে শিখলেও শেষ পর্যন্ত ১৭ বছর বয়সে কিডিনি ফেল করে মারা যায় কমলা ।

বরগুনার আলো